ঢাকা, শুক্রবার 5 January 2018, ২২ পৌষ ১৪২৪, ১৭ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

কাশ্মীরে ১২ দিনে ১১ সেনা নিহত

৪ জানুয়ারি, পার্স টুডে : ভারত অধিকৃত কাশ্মীরে দু’সপ্তাহের মধ্যে ১১ সেনা নিহত হয়েছেন। সর্বশেষ গত বুধবার নিহত হয়েছেন বিএসএফের হেড কনস্টেবল আর পি হাজরা (৫০)। বিএসএফের এক কর্মকর্তা জানান, পাকিস্তানি সেনারা বুধবার বিকালে সাম্বা সেক্টরে ভারতীয় সেনাচৌকি লক্ষ্য করে গুলীবর্ষণ করলে তিনি মারা যান। পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বাসিন্দা আর পি হাজরা নামে ওই জওয়ানের গতকালই জন্মদিন ছিল। পাক বাহিনীর গুলিতে গুরুতর আহত হলে তাকে দ্রুত স্থানীয় একটি চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখানেই তিনি মারা যান। পাক বাহিনীর পদক্ষেপের পাল্টা জবাবি গুলীবর্ষণ করা হয়েছে বলে ওই বিএসএফ কর্মকর্তা জানান।

এর আগে গত ৩১ ডিসেম্বর জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলায় নিয়ন্ত্রণরেখা পাক সেনাদের গুলিবর্ষণে জগসির সিং (৩২) নামে এক সেনা নিহত হন। গত ২৩ ডিসেম্বর রাজৌরিতে নিয়ন্ত্রণরেখা বরাবর সেনাবাহিনীর এক মেজরসহ ৪ সেনা জওয়ান নিহত হন। 

এছাড়া, গত ৩১ ডিসেম্বর ভোরে কাশ্মীরের পুলওয়ামা জেলায় আধাসামরিক বাহিনী সিআরপিএফ প্রশিক্ষণ শিবিরে গেরিলা হামলায় ৫ সিআরপিএফ সদস্য নিহত হন। অন্য এক পরিসংখ্যানে প্রকাশ, গত এক দশকের মধ্যে ২০১৭ সালে পাকিস্তানের পক্ষ থেকে সবচেয়ে বেশি যুদ্ধবিরতি লঙ্ঘন করা হয়েছে। এর ফলে সেনাবাহিনীর ১৯ এবং বিএসএফের ৪ সদস্যসহ ৩৫ ব্যক্তি নিহত হয়েছেন।

এদিকে, বৃহস্পতিবার ভোরে কাশ্মীরের আর এস পুরার অরনিয়া সেক্টরে বিএসএফের গুলিতে এক পাকিস্তানি ‘অনুপ্রবেশকারী’ নিহত হয়েছে। বিএসএফের এক কর্মকর্তা বলেন, বৃহস্পতিবার ভোরে পাকিস্তানের দিক থেকে একজনের গতিবিধি লক্ষ্য করে তাকে প্রহরারত বিএসএফ জওয়ানরা থামতে বলে। কিন্তু তা না শুনে সন্দেহভাজন ওই ব্যক্তি এগোনোর চেষ্টা করলে বিএসএফ গুলি চালালে তিনি মারা যান।

অনলাইন আপডেট

আর্কাইভ