ঢাকা, শুক্রবার 5 January 2018, ২২ পৌষ ১৪২৪, ১৭ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ইরানে বিক্ষোভে ৩ গোয়েন্দা কর্মকর্তা নিহত

 

৪ জানুয়ারি, মেহর নিউজ এজেন্সি/মিডল ইস্ট মনিটর : ইরানে পশ্চিমাঞ্চলীয় একটি শহরে সরকারবিরোধী বিক্ষোভ চলার সময় দেশটির অন্তত তিনজন গোয়েন্দা কর্মকর্তা নিহত হয়েছেন। ইরানের রেভ্যুলশনারি গার্ড কর্পোরেশনে এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে। পিরানশাহর শহরে এই সহিংসতার ঘটনা ঘটে।

ইরানে গত সপ্তাহে ডিমের দাম বাড়া এবং আগামী বছরের বাজেটে জ্বালানি তেলের দাম বাড়ানোর বিরোধিতা করে অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে মতামত দেন। অনেকে আবার দেশে কাজের সুযোগ কমে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

তা ছাড়া লাইসেন্সবিহীন সংস্থায় বিনিয়োগ করে তারা কীভাবে টাকা খুইয়েছেন তারও বিশদ বর্ণনা দিতে থাকেন ইরানের সবচেয়ে জনপ্রিয় সামাজিকমাধ্যম টেলিগ্রামে।

এর পর গত ২৮ ডিসেম্বর থেকে কয়েকটি শহরে বিক্ষোভ শুরু হয়। তবে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া মূল্যের কারণে বিক্ষোভ শুরু হলেও বিক্ষোভকারীরা এখন সরকার পরিবর্তনের দাবি জানাচ্ছে।

এ বিক্ষোভ কেন্দ্র করে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২৩ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। আহত হয়েছেন সহস্রাধিক মানুষ। এ ছাড়া প্রায় ৫০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এদিকে এ বিক্ষোভের নেপথ্যে ইসরাইল, যুক্তরাষ্ট্র ও সৌদি আরব জড়িত রয়েছে বলে অভিযোগ করে আসছে ইরান। তবে বিক্ষোভের নেপথ্যে নিজেদের উসকানির অভিযোগ নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

অনলাইন আপডেট

আর্কাইভ