ঢাকা, শনিবার 6 January 2018, ২৩ পৌষ ১৪২৪, ১৮ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

বাজারে নতুন পেয়াঁজে ভরপুর তবু দাম আকাশ ছোঁয়া

স্টাফ রিপোর্টার: সম্প্রতি দেশের বাজারে অন্যতম দামি একটি মসলা হয়ে দাঁড়িয়েছে পেঁয়াজ। পৌষ মাসে পেঁয়াজের ভরা মৌসুমেও অন্যান্য বছরের তুলনায় দাম আকাশ ছোঁয়া। বাজারে নতুন পেয়াঁজ এসেছে তবু দাম এখনো বেশি। বাজারে এখনো দেশী নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫-৯০ টাকা কেজি। অপরদিকে শীতের সবজি বাজারে থাকায় দাম কিছুটা কম। কিন্তু চালের দাম কমেনি।
গতকাল শুক্রবার কাঁচা বাজারে দেখা গেছে, গত দুই সপ্তাহ ধরেই একটু একটু করে কমছে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম। গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহেও পেঁয়াজের দাম কিছুটা কমেছে। তবে পেঁয়াজের দাম কমার হার পাইকারিতেই বেশি। পাইকারিতে যে হারে দাম কমেছে খুচরায় তার খুব বেশি প্রভাব পড়েনি।
রাজধানীর পাইকারি বাজার কাওরান বাজারে দেশি ছোট নতুন পেঁয়াজের পাইকারি দর ৬০-৬৫ টাকা প্রতিকেজি। আর আমদানি করা ভারতীয় লাল পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা কেজিতে। অথচ খুচরা বাজারে দেখা গেছে, দেশি পেঁয়াজ ৮৫ থেকে ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজিতে। আর পেয়াঁজের পাতা (ঠোস) বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি।
এদিকে সপ্তাহ ব্যবধানে মচিরের দামের ঝালও কিছুটা কমেছে উভয় বাজারে। কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা দরে।
এদিকে ভরা মৌসুমে বাজারে যোগান বাড়ায় শাক সবজির দামও কমে এসেছে রাজধানীর কাঁচাবাজার গুলোতে। সবজি বাজার ঘুরে দেখা যায়, আলু ২২ টাকা, ফুল কপি ২৪ টাকা ছাড়া বেশিরবাগ সবজিই ৪০ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। এই সপ্তাহে চালের দাম বাড়েনি। তবে আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব চাল। মোটা চাল ৪৮ টাকা ও মিনিকেট চালের দাম ৬২ টাকা পর্যন্ত কেজি।
রসুন ৮০ টাকা, আমদানি রসুন ৮৫ টাকা, চিনি ৫৫-৬০ টাকা, দেশি মসুর ডাল ১০০ থেকে ১২০ টাকা, আমদানি করা মসুর ডাল ৬০ টাকা করে কেজি বিক্রি হচ্ছে।
অপরিবর্তিত রয়েছে সব নিত্যপ্রয়োজনীয় পণ্য ও মাছ গোশতের দাম। মাছের সবশেষ বাজার দর প্রতিকেজি কাতল মাছ ২২০ টাকা, পাঙ্গাশ ১২০ টাকা, রুই ২৩০-২৮০ টাকা, সিলভারকার্প ১৩০ টাকা, তেলাপিয়া ১৩০ টাকা, শিং ৪০০ টাকা ও চিংড়ি ৪৫০ থেকে ৫০০টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গোশতের বাজার রয়েছে গত সপ্তাহের দর অনুযায়ী। প্রতিকেজি গরুর গোশত ৪৮০-৫০০ টাকা, খাসির গোশত ৭০০-৭৫০ টাকা ও ব্রয়লার মুরগি ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া কক মুরগি প্রতি পিস সাইজ অনুযায়ী ১৫০-২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে ।

অনলাইন আপডেট

আর্কাইভ