ঢাকা, শনিবার 6 January 2018, ২৩ পৌষ ১৪২৪, ১৮ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

পাকিস্তানের সঙ্গে সন্ত্রাস-দমন সহযোগিতা বাড়াতে প্রস্তুত জাপান

৫ জানুয়ারি, সাউথ এশিয়ান মনিটর : পাকিস্তানের সঙ্গে সন্ত্রাস-দমন সহযোগিতা বাড়াতে প্রস্তুত রয়েছে জাপান। রাওয়ালপিন্ডিতে পাকিস্তান সেনাবাহিনীর সদর দফতরে সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সঙ্গে সাক্ষাতকালে এ আশ্বাস দেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো।

জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনে দুই দিনের সফরে গত বুধবার পাকিস্তান গিয়েছেন। সেখানে তিনি তার পাকিস্তানি প্রতিপক্ষ খাজা আসিফ-এর সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি ও সেনাবাহিনী প্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। পাকিস্তানের সঙ্গে জাপানের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৬৫তম বার্ষিকী উপলক্ষে এই সফর অনুষ্ঠিত হয়। বৈঠককালে দুই পররাষ্ট্রমন্ত্রী একমত হন যে পাকিস্তান ও জাপানের মধ্যে সম্পর্ক বেশ উষ্ণ এবং এই উষ্ণতা অব্যাহত রাখতে হবে।

নিজ নিজ অঞ্চলের শান্তি ও নিরাপত্তা ইস্যুতেও মত বিনিময় করেন আসিফ ও কোনো। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী প্রতিবেশি আফগানিস্তানে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করতে তার দেশের অঙ্গিকার পুনর্ব্যক্ত এবং আফগানিস্তানের নেতৃত্বে ও নিয়ন্ত্রণাধীন একটি সমঝোতা প্রক্রিয়াকে সমর্থন করেন।

বিশেষভাবে চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি)‘র মাধ্যমে পাকিস্তান আঞ্চলিক কানেকটিভিটি ও উন্নয়ন জোরদারের যে চেষ্টা চালিয়ে যাচ্ছে সে বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী কোনো’কে অবহিত করা হয়। জাপানি পররাষ্ট্রমন্ত্রীকে নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে সদস্যপদের জন্য পাকিস্তানের প্রচেষ্টা সম্পর্কে ব্রিফ করা হয়। সেনাপ্রধান জেনারেল বাজওয়ার সঙ্গে সাক্ষাতকালে জাপানি পররাষ্ট্রমন্ত্রী জানান যে তার দেশ বিশেষ করে সন্ত্রাসদমন ক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে সহযোগিতা জোরদার করতে আগ্রহী। সেনাপ্রধানের সঙ্গে বৈঠককালে জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানের চলমান লড়াই এবং আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় ইসলামাবাদের অবদান সম্পর্কে সম্পর্কে অবহিত করা হয়। আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষায় পাকিস্তানের প্রচেষ্টার প্রশংসা করেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী। ২০০৯ সালের পর পাকিস্তানে এটাই কোনো জাপানি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সফর। তৎকালিন পররাষ্ট্রমন্ত্রী কাতসুইয়া ওকাদা ইসলামাবাদ সফর করেছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ