ঢাকা, শনিবার 6 January 2018, ২৩ পৌষ ১৪২৪, ১৮ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

গাজীপুরে নির্মাণাধীন রিসোর্টের ছাদ ধসে নিহত-১ ॥ আহত-৮

গাজীপুর সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুরে শুক্রবার দুপুরে নির্মাণাধীন এক রিসোর্টের দোতলার ছাদ ধসে পড়েছে। এতে ধসে পড়া ওই ছাদের নীচে চাপা পড়ে একজন শ্রমিক নিহত এবং অন্ততঃ ৮জন শ্রমিক আহত হয়েছেন বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। আহতদের মধ্যে চারজনকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন ও হতাহতদের পরিবারকে আর্থিক সহায়তার ব্যবস্থা করা হয়েছে। নিহতের নাম ফকির আলম (২৭)। সে জামালপুর জেলার দেওয়ানগঞ্জ থানার চর মুহুরীহাট এলাকার আবুল কাসেমের ছেলে।
গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আক্তারুজ্জামান ও রাজাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফারুক হোসেনসহ স্থানীয়রা জানান, গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের নিশ্চিন্তপুর এলাকায় ভিশন গ্রুপের ডা. আব্দুল হামিদের বাগানবাড়িতে বেশ কিছুদিন ধরে একটি রিসোর্টের নির্মাণ কাজ চলছিল। শুক্রবার দুপুরে সুইমিংপুলের উপরে নির্মাণাধীন ওই রিসোর্ট ভবনের তৃতীয় তলার ছাদের একাংশসহ সিঁড়ির অংশ ধ্বসে পড়ে। এতে ধ্বসে পড়া ওই কংক্রিটের নিচে চাপা পড়ে বেশ কয়েকজন নির্মাণ শ্রমিক। খবর পেয়ে জয়দেবপুর, শ্রীপুর ও টঙ্গী ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজে যোগ দেয়। ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা ধ্বংস স্তুপের নীচে চাপা পড়া একজনের লাশ উদ্ধার করে। এ সময় তারা গুরুতর আহত আরো আটজনকে উদ্ধার করে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে প্রেরণ করে। ধ্বংস স্তুপের নীচে আরও লাশ আছে কিনা সেজন্য সন্ধ্যা পর্যন্ত উদ্ধার কাজ চালায় ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা।
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষন দাস বলেন, দুপুরে আহত দিনাজপুরের রহিম বাদশা (২৫), একই জেলার মাহিদুল (২৫) ও মিন্টু (২২) এবং জামালপুরের ইকবাল হোসেনকে (১৭) শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। পরে প্রথমোক্ত দুইজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে এ হাসপাতালে আহতদের কেউ মারা যায়নি।
গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আক্তারুজ্জামান জানান, এক নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। ধ্বংস স্তুপের নীচে আরও লাশ আছে কিনা সেজন্য বিকেল পর্যন্ত উদ্ধার অব্যহত রয়েছে।
গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির জানান, এ ঘটনায় গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামকে প্রধান ও ও শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তারকে সদস্য সচিব করে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী ও ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক। তারা ধ্বসে পড়ার কারণ, এ ঘটনার জন্য কারা দায়ী, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় এবং ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্য করণীয়গুলো চিহ্নিত করবেন।
জেলা প্রশাসক আরো জানান, এ ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা আর্থিক অনুদান দেয়া হবে। এছাড়াও আহতদের চিকিৎসার ব্যবস্থা করছে জেলা প্রশাসন।

অনলাইন আপডেট

আর্কাইভ