ঢাকা, শনিবার 6 January 2018, ২৩ পৌষ ১৪২৪, ১৮ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

৪৭ বছর পরেও মজলুম মানুষের ভাগ্য পরিবর্তন হয়নি------রেহানা প্রধান

স্টাফ রিপোর্টার : জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধান বলেছেন, আজ দুঃখের সঙ্গে বলতে হচ্ছে স্বাধীনতার ৪৭ বছর পরেও মজলুম মানুষের ভাগ্য পরিবর্তন হয়নি। শাসকেরা নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য ক্ষমতাকে পুঁজিবাদের ন্যায় প্রতিষ্ঠিত করেছেন।

বৃহস্পতিবার সকাল ১০টায় আসাদ গেট জিইউপি মিলনায়তনে জাগপা ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলনের সময় এসব কথা বলেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাগপা’র দফতর সম্পাদক গোলাম মোস্তফা কামাল, জাগপা ছাত্রলীগের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রুবেল, যুগ্ম-সম্পাদক মিনহাজ প্রধান রাব্বি, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান ফারুকী, সহ-সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার সোহেল, মহানগর জাগপা ছাত্রলীগের সভাপতি ফয়সাল আহমেদ অরণ্য, সাধারণ সম্পাদক আমির হোসেন আমু ও প্রচার সম্পাদক সাইদুল ইসলাম রাজ প্রমুখ।

রেহানা প্রধান ছাত্র-জনতাকে অভিনন্দন জানিয়ে বলেন, জাগপা ছাত্রলীগের ইতিহাস পরাধীনতা ভেঙে স্বাধীনতার ইতিহাস। ১৯৪৮ এ জন্ম থেকে শান্তির জ্বলন্ত প্রদীপ ও স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাগপা ছাত্রলীগ। ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬২, ৬৬, ৬৯, ৭১’র স্বাধীনতা সংগ্রাম, ৭৪’ দুর্নীতিবিরোধী সংগ্রাম, ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলন, জাগপা ছাত্রলীগের এক গৌরব উজ্জ্বল ইতিহাস রয়েছে।

তিনি বলেন, জাগপা ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ইতিহাস- ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ৭৪’র দুর্নীতি-দুঃশাসন ও স্বজনপ্রীতির বিরুদ্ধে তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মরহুম শফিউল আলম প্রধান স্বাধীন দেশে প্রথম দুর্নীতিবিরোধী আন্দোলনের সূচনা করেন। তৎকালীন মুজিববাদী শাসকগোষ্ঠীর দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করে ক্ষমতার দম্ভকে চুরমার করে দেন। শাসকগোষ্ঠীর দুঃশাসন, শোষণ-নিপীড়নের বিরুদ্ধে লড়তে গিয়ে শফিউল আলম প্রধান কারাবরণ করেন। ভয়-ভীতিকে উপেক্ষা করে মজলুম মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে আমৃত্যু লড়াই করে গেছেন। জাগপা ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এই মহান মজলুম নেতাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি বলেন, তদরূপ ৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতার সোনালী স্বপ্নের সকল ইতিহাস বাকশালের খাঁচায় বন্দী। গণতন্ত্রের জন্য মজলুম মানুষের আর্তচিৎকার। বাংলার মাটি রক্তে লাল। গণতন্ত্রের আরেকটি রক্তাক্ত ইতিহাস লাশ আর লাশ।

অনলাইন আপডেট

আর্কাইভ