শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ওয়ার্ল্ড এক্সপো-২০২৫ আয়োজনে ঢাকার সহযোগিতা চায় ফ্রান্স

বাসস : ফ্রান্স সরকারের পরামর্শক ও বিশ্ববাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)-এর সাবেক মহাপরিচালক ড প্যাসকেল ল্যামি গতকাল রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার তেজগাঁও কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, প্যাসকেল ল্যামি প্রধানমন্ত্রীকে জানান তার দেশ ওয়ার্ল্ড এক্সপো-২০২৫ আয়োজনে আগ্রহী। তিনি এ ব্যাপারে বাংলাদেশের সহযোগিতা কামনা করেন। ইভেন্টটি আয়োজনে আগ্রহী অন্যান্য দেশ হলো- জাপান, রাশিয়া ও আজারবাইজান।
তিনি বলেন, লামি প্রধানমন্ত্রীকে জানান, ফ্রান্স ওয়ার্ল্ড এক্সপো-২০২৫ এর থিম ঠিক করেছে ‘ভাগাভাগির জন্য জ্ঞান, পরিচর্যার জন্য বিশ্ব’। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ফরাসি অনুরোধ বিবেচনা করবে - প্রেস সচিব জানান। প্যাসকেল ল্যামি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেন।
 শেখ হাসিনা গত কয়েক বছর ধরে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরে বলেন, দেশটি এখন নীল অর্থনীতির সম্ভবনা কাজে লাগানোর চেষ্টা করছে। এ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি করে এ ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরির পদক্ষেপ হিসেবে দু’টি বিশ্ববিদ্যালয়ে সমুদ্র বিজ্ঞান কোর্স চালু করেছে।
শেখ হাসিনা তার সাম্প্রতিক ফ্রান্স সফরের কথা স্মরণ করে একজন তরুণ এবং উদ্যমী নেতা হিসাবে প্রেসিডেন্ট ইমানয়েল ম্যাক্রনের প্রশংসা করেন। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।
সাবেক এমপি ইউসুফের
চিকিৎসার ব্যবস্থা করতে
চট্টগ্রামের ডিসিকে নির্দেশ
বাসস : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রোববার সাবেক সংসদ সদস্য (এমপি) মোহাম্মাদ ইউসুফের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চট্টগ্রামের জেলা প্রশাসককে (ডিসি) নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান এই নির্দেশ চট্টগ্রামের জেলা প্রশাসককে পৌঁছে দেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, সোস্যাল মিডিয়ায় কয়েক বছর থেকে সাবেক এমপি মোহাম্মাদ ইউসুফের অসুস্থতা ও মানবেতর জীবনযাপনের খবর প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হন। এ প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী চট্টগ্রামের ডিসিকে মোহাম্মাদ ইউসুফের চিকিৎসার ব্যবস্থা করার নির্দেশ দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ