শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

ভূমি বাড়াতে কৃত্রিম দ্বীপ নির্মাণ করবে ইসরাইল

৯ জানুয়ারি, জেরুসালেম পোস্ট/বিল্ড : ভূমধ্যসাগরের উপকূলে কৃত্রিম দ্বীপ নির্মাণের পরিকল্পনা নিয়েছে ইসরাইল। বিষয়টি নিয়ে এরই মধ্যে দেশটির মন্ত্রিসভা একটি কমিটি গঠন করেছে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রস্তাব অনুসারে দ্বীপ নির্মাণের এ পরিকল্পনা নেয়া হয়েছে।

ইসরাইলে জনসংখ্যার চাপ কমাতে এবং দেশটির ভূমির পরিমাণ বাড়াতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে নেতানিয়াহু। রোববার ইসরাইলের মন্ত্রিসভার বৈঠকে নেতানিয়াহু বলেন, দ্বীপ নির্মাণের ফলে ইসরাইলে জনসংখ্যার চাপ কমবে এবং ইসরাইলের দখলে থাকা ভূমির পরিমাণ বাড়বে।

 নেতানিয়াহু আরো বলেন, "আমাদের একটি উপকূল আছে এবং সেখানে আমরা পানি শোধনাগার ও বিদ্যুৎ কেন্দ্রসহ নানা ধরনের স্থাপনা গড়ে তুলতে পারি। পাশাপাশি এ দ্বীপ আমাদের বাড়তি ভূমি দেবে।"

 জেরুসালেম পোস্ট জানিয়েছে, ১৯৯৯ সালে ইসরাইল ও হল্যান্ডের একটি যৌথ কমিটি উপকূলের কাছে কৃত্রিম দ্বীপ নির্মাণের সম্ভাব্যতা নিয়ে রিপোর্ট দেয়ার পর থেকে বহু কমিটি এ পর্যন্ত বিষয়টি খতিয়ে দেখেছে।

এর আগে দেশটির পরিবহনমন্ত্রী ইসরাইল কাৎজ গাজা উপত্যকার কাছে অপর একটি কৃত্রিম দ্বীপ নির্মাণের প্রস্তাব দেয়। তবে নেতানিয়াহুর প্রস্তাবের প্রেক্ষিতে গঠিত এ কমিটির সঙ্গে কাগা উপত্যকার কাছের দ্বীপের প্রস্তাবের কোনো সম্পর্ক নেই বলে খবরে উল্লেখ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ