শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

খুলনায় এখনও মাধ্যমিক পর্যায়ের সম্পূর্ণ বই পৌঁছেনি

খুলনা অফিস : খুলনায় মাধ্যমিক পর্যায়ের সম্পূর্ণ বই এখনও পৌঁছেনি। একই সাথে ইংরেজি ভার্সনের বইও সরবরাহ করা হয়নি। বই প্রকাশনা প্রতিষ্ঠানের দেরি, শৈত্য-প্রবাহ ও শীতকালীন আবহাওয়াকে দায়ী করেছেন শিক্ষা কর্মকর্তা। একই সাথে সর্বশেষ বইয়ের তথ্য দিতেও লুকোচুরি খেলছেন বই সরবরাহে নিয়োজিত গবেষণা কর্মকর্তা। তার হিসেবে খুলনায় মোট বইয়ের ৭৮ হাজার ৫৯০টি বই এখনও আসেনি বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খুলনায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষা বিভাগের ১১টি উপজেলায় সর্বমোট বইয়ের চাহিদা ২৬ লাখ ১৯ হাজার ৬৭৬টি। যার মধ্যে বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক বিতরণ উৎসবের আগে ১৯ লাখ ১৮ হাজার ৩৩টি বই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক সরবরাহ করা হয়। সরবরাহকৃত বইও মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত সেট ভিত্তিক আসেনি। এদিকে গত ১ জানুয়ারি মাধ্যমিক পর্যায়ের সকল বই শিক্ষার্থীদের হাতে পৌঁছে দেয়া সম্ভব হয়নি। এদিকে সর্বশেষ বইয়ের তথ্য দেয়ার জন্য খুলনা জেলার বইয়ের দায়িত্বে থাকা মাধ্যমিক শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা রমেন রায় লুকোচুরি খেলছেন। তিনি বারবার সর্বশেষ বইয়ের তথ্য দেয়ার কথা বলেও বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় ভোকেশনালের বই বিতরণের কথা বলছেন। এদিকে ইংরেজি ভার্সনের খোদ ইংরেজি বইও খুলনায় পৌঁছেনি বলে জানা গেছে। খুলনায় মোট বইয়ের ৭৮ হাজার ৫৯০টি বই এখনও আসেনি বলে জানা গেছে। তবে মাধ্যমিকে ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ১৪টি এবং নবম ও দশম শ্রেণিতে ১৬টি করে বই বিনামূল্যে দেয়া হবে বলে জানা গেছে।
খুলনা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের বই প্রাপ্তি ও বিতরণের দায়িত্বে থাকা গবেষণা কর্মকর্তা রমেন রায় বলেন, খুলনায় মাধ্যমিক পর্যায়ের সম্পূর্ণ বই এখনও পৌঁছেনি। খুলনায় সর্বমোট চাহিদার ২-৩% বই এখনও আসেনি বলেও জানান তিনি।
খুলনা জেলা শিক্ষা কর্মকর্তা খোন্দকার রুহুল আমিন বলেন, বই ছাপানোর কাজে নিয়োজিত থাকা প্রেসের প্রকাশকরা বিভিন্ন জায়গায় বই বিতরণে ব্যস্ত থাকায় বই সরবরাহে বিলম্ব হচ্ছে। তবে খুলনায় ইংরেজি ভার্সনের কয়েকটি বই বাদে অবশিষ্ট বই খুলনায় পৌঁছেছে বলে জানান তিনি। এছাড়া বর্তমানে শীতের আবহাওয়া ও শৈত্য-প্রবাহ বিদ্যমান থাকায় বই সরবরাহে দেরির কথাও বলেন এ কর্মকর্তা। তবে বাকি বই দ্রুত পৌঁছে যাবে বলে জানান এ কর্মকর্তা।

অনলাইন আপডেট

আর্কাইভ