শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

বিরামপুরে রাস্তাঘাটের বেহাল দশা জনসাধারণের নিত্যদুর্ভোগ

বিরামপুর: ঢাকা মহাড়কে পল্লবীর সামনে ঝুঁকি নিয়ে বাস-ট্রাক পার হচ্ছে -সংগ্রাম

বিরামপুর (দিনাজপুর) সংবাদদাতা: বিরামপুর উপজেলার অধিকাংশ রাস্তা সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে । বর্ষা মওসুমে অধিকাংশ রাস্তা চলাচলের অযোগ্য ও মরন ফাঁদে পরিণত হয় ।
পৌরসভা সূত্রে জানা গেছে পৌর এলাকায় পৌরসভা নিয়ন্ত্রিত পাকা রাস্তা রয়েছে ৫৫.৫০ কিঃমিঃ,আধাপাকা ২৬.৯৫ কি.মি. এছাড়া বিরামপুর উপজেলা কার্ষালয় (স্থার্নীয় সরকার) নিয়ন্ত্রিত পাকা রাস্তা ৮৯ কি.মি., আধ পাকা রাস্তা ১৭ কি. মি., কাঁচা রাস্তা ২ শত ৭৪ কি.মি.। উপজেলা, পৌরসভা এবং জেলা পরিষদের প্রায় রাস্তা গুলো খানাখন্দকের সৃষ্টি হয়েছে। এ সব রাস্তা দিয়ে চলাচল কারতে গিয়ে জনসাধারণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তা গুলোতে খানা-খন্দের সুষ্টি হওয়ায় পথচারীরা হেঁটে চলার সময় সতর্কতার সহিত পা ফেলতে হয় । অধিকাংশ রাস্তার কার্পেটিং সহ ইটের খোয়া ওঠে গিয়ে সৃষ্টি হয়েছে ছোট-বড় অসংখ্য গর্ত । বর্ষা মওসুমে এ সব গর্তে পানি জমে ময়লা ও কাদাজলে একাকার অবস্থার সৃষ্টি হয়ে থাকে। খানাখন্দে ভরা রাস্তা গুলো দিয়ে সইকেল, রিকশা-ভ্যান, চলাচলের সময় চাকা দুমড়ে-মুচড়ে যাচ্ছে আর মোটর সাইকেল, মাইক্রোবাস  ট্রাক, লরী , বেটারী চালিত ভ্যান চলাচলে ঘটছে ছোট-খাটো দুর্ঘটনা। জানা গেছে, ওই রাস্তাগুলো প্রায় ১২/১৫ বছর আগে নির্মাণ করা হয়েছে। দীর্ঘদিন যাবত এসব রাস্তার কোনো সংস্কারের কাজ না হওয়ায় পথচারীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।
সরেজমিনে দেখা গেছে, পৌরশহরের থানা গেট হতে পল্লবী, উপজেলা গেট হতে হাজী মার্কেট এবং ঢাকা মোড় গোল চত্তর হতে রেলগেট পর্ষন্ত রাস্তা খানা-খন্দকে বড় বড় গর্তে পরিণত হওয়ায় চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তাছাড়া আইন শৃঙ্খলা বাহিনী দ্রুত সেবা প্রদানে চলাচল ব্যাহত হচ্ছে বলে জানান বিরামপুর সার্কেল অফিসার হাফিজুর রহমান। তিনি জানান, থানা গেট হতে হাইওয়ে রাস্তা প্রায় অর্ধ কি.মি.। রাস্তাটি খানা-খন্দকে ভরা নাজুক ও বেহাল দশা। রাস্তাটি দিয়ে মটর সাইকেল বা পুলিশ ভ্যান চালনো খূবই দুস্কর হয়ে পড়ে। এছাড়াও পৌর শহর সহ ঢাকা মহাসড়কের রাস্তার প্রায় একই অবস্থা। ফলে দ্রুত আমামী ধরা বা মালামাল উদ্ধার এবং সরকারের অর্পিত দায়িত্ব পালনে যে কোন ধরনের অপরাধ নিয়ন্ত্রণে চলাচল ব্যাহত হওয়ায় দ্রুত পদক্ষেপ গ্রহন করা কষ্ট সাধ্য হয়ে পড়ছে।
উল্লেখিত বিষয়ে বিরামপুর পৌরসভা সহকারী প্রকৌশলী সেলিমউদ্দিন জানান, থানা গেট হতে পল্লবী এবং উপজেলা গেট হতে হাজী মার্কেট পর্ষন্ত রাস্তাটির জন্য এলজিডিতে প্রজেক্টরের জন্য আবেদন করা হয়েছে। এবং ঢাকা মোড় চত্তর হতে রেলগেট পর্ষন্ত রাস্তাটি সড়ক ও জনপদের , জানা মতে এ রাস্তাটি ও টেন্ডার আহবান করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ