ঢাকা, শুক্রবার 12 January 2018, ২৯ পৌষ ১৪২৪, ২৪ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ইসরাইলের চলমান মানবতা বিরোধী অপরাধের নিন্দা জানায় না জাতিসংঘ দূত------------হামাস

হামাসের শধীর্ষ নেতৃবৃন্দ

১১ জানুয়ারি, পার্স টুডে : জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত নিকোলাই ম্লাদিনভ ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনকে ‘সন্ত্রাসী’ আখ্যায়িত করে যে বক্তব্য দিয়েছেন তার তীব্র প্রতিবাদ জানিয়েছে হামাস। গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী হামাস এক বিবৃতিতে বলেছে, ম্লাদিনভ ভালো করে জানেন, ইহুদিবাদী ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনি শিশুদের হত্যা করছে এবং তাদের ভূমি জবরদখল করে টিকে রয়েছে। কাজেই সন্ত্রাসী যদি কেউ হয়ে থাকে তাহলে সে ইহুদিবাদী ইসরাইল; প্রতিরোধ যোদ্ধারা নয়। হামাসের বিবৃতিতে আরো বলা হয়েছে, ইহুদিবাদীদের দখলদারিত্ব, দমন অভিযান ও গণহত্যার জের ধরে প্রতিরোধ সংগ্রামের সূচনা হয়েছে। জবরদখল না থাকলে প্রতিরোধের কোনো প্রয়োজন হতো না।

জাতিসংঘের বিশেষ প্রতিনিধি ম্লাদিনভ ফিলিস্তিনের বিরুদ্ধে ইসরাইলের চলমান মানবতা বিরোধী অপরাধের কোনো নিন্দা না জানিয়ে গত মঙ্গলবার ফিলিস্তিনি যোদ্ধাদের হামলায় একজন ইহুদিবাদীর নিহত হওয়ার ঘটনাকে ‘সন্ত্রাসী তৎপরতা’ বলে আখ্যায়িত করেছেন। তিনি এমন সময় ফিলিস্তিনের বাস্তবতাকে উল্টো করে দেখানোর চেষ্টা করলেন যখন ২০১৭ সালে ইহুদিবাদী সেনাদের গুলিতে অন্তত ১২ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে বলে একটি আন্তর্জাতিক সংগঠন জানিয়েছে।

ইহুদিবাদী ইসরাইলের একজন কর্মকর্তাকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করার বিরুদ্ধে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস।

সংগঠনটি বলেছে, ফিলিস্তিনি জনগণের ওপর ইহুদিবাদী সরকার যে হত্যাযজ্ঞ ও অপরাধ করে আসছে তাকে ধামাচাপা দেয়ার জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে। জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত ড্যানি ড্যাননকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়েছে। তিনি আগামী জুলাই থেকে এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার এ নির্বাচনের বিরোধিতা করে হামাসের অন্যতম মুখপাত্র আবদুল লতিফ কানু ড্যাননকে যুদ্ধাপরাধী আখ্যা দিয়ে বলেছে- তার হাত রক্তে রঞ্জিত। তিনি ছিলেন ইসরাইলের যুদ্ধ প্রতিমন্ত্রী এবং তিনি ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে অপরাধযজ্ঞ চালিয়েছেন। ইসরাইলের এ কর্মকর্তাকে জাতিসংঘের কোনো পদে বসানোর বিরোধিতা করে হামাস মুখপাত্র বিশ্বের সব মানবাধিকার সংগঠন ও মানবিক সংস্থার প্রতি তার নিয়োগ বাতিলের জন্য চাপ সৃষ্টির আহ্বান জানিয়েছেন। ড্যানন ২০১৩ সালের মার্চ মাস থেকে ২০১৪ সালের জুলাই মাস পর্যন্ত ইসরাইলের যুদ্ধ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ