ঢাকা, শুক্রবার 12 January 2018, ২৯ পৌষ ১৪২৪, ২৪ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

পাকিস্তান সেনাবাহিনীর হাতে চীনের অত্যাধুনিক ট্যাঙ্ক

ভিটি-৪ ট্যাঙ্ক

১১ জানুয়ারি, গ্লোবাল টাইমস : পাকিস্তান সেনাবাহিনী অত্যাধুনিক চীনা ট্যাঙ্ক পেতে চলেছে। একটি ছবি থেকে এমন তথ্যই উঠে এসেছে গোয়েন্দাদের হাতে। চীনের নর্থ ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের তৈরি ঠঞ৪ ব্যাটল ট্যাঙ্ক বাহিনীতে যুক্ত করতে চাইছে ইসলামাবাদ। 

তার জন্যও পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দিয়েছে বলেও সূত্রের খবর। ৬ জানুয়ারি প্রকাশিত হওয়া একটি ছবিতে দেখা গেছে পাকিস্তানের এক গোপন জায়গায় রাখা হয়েছে ওই ট্যাঙ্ক

ঠঞ৪ হলো একটি থার্ড জেনারেশন ব্যাটল ট্যাংক। এতে রয়েছে ১২৫ এমএম গান, অটো-লোডার। থার্মাল ইমেজিং এবং প্যানোরমিক সাইটের ছবি তোলার ক্ষমতাও রয়েছে এই ট্যাঙ্কে। ঘন অন্ধকারে এবং খারাপ আবহাওয়াতেও চারপাশের ছবি ধরা পড়বে এতে।

এমনিতেই পাকিস্তানের হাত ছেড়েছে আমেরিকা। তাই স্বাভাবিকভাবেই আরো বেশি করে বন্ধু পাকিস্তানকে কাছে টেনে নিচ্ছে চীন। প্রতিরক্ষা ও অর্থনৈতিক ক্ষেত্রে আরো বেশি চুক্তি হতে চলেছে ইসলামাবাদ ও বেইজিং-এর। এমনকি চাবাহার বন্দরের কাছে চীন একটি সামরিক ঘাঁটি বানাবে, এমন খবরও শোনা গেছে।

গত ১ জানুয়ারি এক ট্যুইটেই পাকিস্তানের তীব্র সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর থেকেই পাকিস্তানকে আরো কাছে টেনে নিয়েছে চীন। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী, চীন ও পাকিস্তানের মধ্যে শিগগিরই একাধিক চুক্তি হবে। এর মধ্যে থাকবে সামরিক চুক্তিও। ইতিমধ্যেই ইকনমিক করিডরে ৫০ বিলিয়ন বিনিয়োগ বাড়িয়ে দিয়েছে বেইজিং।

প্রাথমিকভাবে ঠিক হয়েছে ইরানের চাবাহার বন্দরের অদূরে জিয়ানিতে চীন সেনাঘাঁটি করবে৷ তাৎপর্যপূর্ণভাবে চাবাহার বন্দর পুনর্র্নিমাণে ইরানকে সাহায্য করছে ভারত৷ এমনকি ইরানের চবাহার থেকে আফগানিস্তানের হাজিগক পর্যন্ত যে করিডর নির্মাণের কাজ চলছে তার প্রধান বিনিয়োগকারী দেশ ভারত৷ এই করিডর নির্মাণের কাজ শেষ হলে আফগানিস্তান হয়ে ইরান পর্যন্ত ভারতীয় পণ্য রপ্তানি আরো মসৃনভাবে করা যাবে বলে ধারণা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ