ঢাকা, শনিবার 13 January 2018, ৩০ পৌষ ১৪২৪, ২৫ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

মার্কিন নির্বাচনে রুশ সংযোগ ও পরমাণু ইস্যু সম্পর্কোন্নয়ন যুক্তরাষ্ট্রের হাতে-- পুতিন

১২ জানুয়ারি, রয়টার্স/আরটি : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কোন্নয়নের বিষয়টি ওয়াশিংটনের হাতে, মস্কোর কাছে নয়। রুশ সংবাদমাধ্যমের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ সংযোগের অভিযোগ ভিত্তিহীন। তিনি আশা করেন, যুক্তরাষ্ট্র হয়তো বুঝতে পারবে এমন অভিযোগ আদতে তাদের জন্যই ক্ষতি।

২০১৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে রুশ সংযোগের বিষয়টি অনেকদিন ধরেই আলোচনার কেন্দ্রে রয়েছে। তবে ট্রাম্প বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে এসেছেন। সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে বরখাস্তের পর এই তদন্ত মার্কিন প্রেসিডেন্টের দিকে মোড় নেয়। রুশ সংযোগ নিয়ে ট্রাম্পের দলের লোকজনের বিরুদ্ধে এতোদিন ধরে যে সব তদন্ত চলছে, সেগুলোর কোনওটিতেই ট্রাম্প নিজে তদন্তাধীন ছিলেন না। স্পেশাল প্রসিকিউটর রবার্ট মুলারের নেতৃত্বাধীন তদন্তে প্রথমবারের মতো ট্রাম্পকে আওতাভুক্ত করা হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রুশ সংযোগ নিয়ে তাকে জিজ্ঞাসাবাদের সুযোগ নেই। বুধবার সাংবাদিকদের তিনি বলেন, ‘ যেহেতু কোনও প্রমাণ নেই, কারও কাছে কোনও সূত্র নেই। আমি এর সঙ্গে যুক্ত নই। তাহলে এমন জিজ্ঞাসাবাদের কী দরকার!’ পুতিনও সবসময় নির্বাচনের রাশিয়ার সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে এসেছেন। অন্যদিকে পরমাণু অস্ত্র চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে রাশিয়া। সম্প্রতি ওয়াশিংটন-মস্কোর মধ্যে অস্ত্র চুক্তি হওয়ার কথা থাকলেও তা আরো পিছিয়ে গেল। রুশ সংবাদমাধ্যমের সঙ্গে একান্ত আলাপচারিতায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, পরমাণু অস্ত্র চুক্তি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে সমঝোতার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কিছু পরমাণু অস্ত্র সম্বলিত এয়ারক্রাফ্ট এবং সাবমেরিন পুনরায় সজ্জিত করার পরিকল্পনায় রয়েছে, যা রাশিয়ার কাছে উদ্বেগের বিষয়। পুতিন আরও জানান, এই বিষয়ে কথাবার্তা চলছে, মনে হচ্ছে তা ইতিবাচক হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ