শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু আজ

স্টাফ রিপোর্টার : ঢাকায় তিন দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’ শুরু হচ্ছে আজ শনিবার। ‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’ প্রতিপাদ্যে বাংলা একাডেমির দুটি মিলনায়তন ও বহিরাঙ্গণের তিনটি মঞ্চে অনুষ্ঠিত হবে এ সম্মেলন। আজ বিকেল ৩টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলন উদ্বোধন করবেন। সমাপনী দিনে ভারত সরকারের সদ্য-বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। এতে অংশ নেবেন ৩ শতাধিক সাহিত্যিক।
বিভিন্ন ভাষায় প্রকাশিত বই এবং লিটল ম্যাগাজিনের বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থাসহ আপ্যায়নের জন্য থাকবে রেস্তোরাঁ। সম্মেলনটির আয়োজন করছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ। সহযোগিতায় রয়েছে নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন ও ফ্রেন্ডস অব বাংলাদেশ। সম্মেলনের পাশাপাশি বাংলা একাডেমি প্রাঙ্গণে বই ও নানারকম সাহিত্য-সাময়িকী বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা থাকবে। মোট ছয়টি সেমিনারে নির্ধারিত বিষয়ে প্রবন্ধপাঠ ও আলোচনা করবেন আমন্ত্রিত ব্যক্তিবর্গ। একাধিক অস্থায়ী মঞ্চে চলচ্চিত্র, নাটক, আবৃত্তি, আবহমান বাংলা গান ও লোক অনুষ্ঠান পরিবেশিত হবে। গল্প ও কবিতাপাঠে অংশ নেবেন নির্বাচিত কবি-কথাসাহিত্যিক ও আলোচকবৃন্দ। অতিথি-দর্শনার্থী ও সাহিত্যিকদের মধ্যে উন্মুক্ত আড্ডার সার্বক্ষণিক আয়োজন থাকবে।
আয়োজকরা জানিয়েছেন, ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’ ও ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’ এই আয়োজনে প্রধান সহযোগী সংগঠন হিসেবে কাজ করছে। ১৯২২ খ্রিস্টাব্দে ভারতের বেনারসে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সভাপতিত্বে প্রথম ‘নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলন’ অনুষ্ঠিত হয়। এরপর ৯৪ বছরে ৮৯ বার এ সম্মেলন ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসছে। এ বছর ঢাকায় নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের আয়োজক পরিষদ এ সম্মেলনে সহযোগিতা করছে।
১৩ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানের পর থাকবে ৩০ মিনিটের সংক্ষিপ্ত একটি সাংস্কৃতিক পরিবেশনা। এরপর বিকেল ৫টা থেকে বাংলা একাডেমির প্রাঙ্গণে শুরু হবে সম্মেলনের কার্যক্রম। রাত ৯টা পর্যন্ত চলবে প্রথম দিনের নানা আয়োজন। একাডেমি প্রাঙ্গণে প্রদর্শিত হবে দুই চলচ্চিত্র ‘সূর্যদীঘল বাড়ি’ ও ‘পদ্মা নদীর মাঝি’। আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ম্যাড থেটারের নাটক ‘নদ্দিউ নতিম’। এছাড়াও সন্ধ্যায় অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ভারতের কবি-সাহিত্যিকদের প্রীতি সম্মেলন। সন্ধ্যা ৬টায় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলা সাহিত্যের সমকালীন ছোটগল্প’ শীর্ষক আলোচনা। এ বিষয়ে ভারতের প্রখ্যাত সাহিত্যিক সমরেশ মজুমদারের সঙ্গে আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের কথাসাহিত্যিকরা। সম্মেলনের দ্বিতীয় দিন ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে ‘বাংলা সাহিত্যে দেশ ভাগের অভিঘাত’, ‘সাহিত্য ও চলচ্চিত্র’, ‘বাংলা সংবাদ ও সাময়িকপত্রের ২০০ বছর’ ও ‘সাম্প্রতিক বাংলা উপন্যাসের গতি ও গন্তব্য’ শিরোনামে চারটি সেমিনার। এদিন বিকেলে রবীন্দ্র চত্বরে কবিতা পাঠের সঙ্গে গানের সুরে মাতাবেন বাংলাদেশ ও ভারতের শিল্পীরা। সম্মেলনের তৃতীয় দিন ১৫ জানুয়ারি থাকছে তিনটি সেমিনার- ‘ভাষা আন্দোলন ও বাঙালি জাতিসত্তা’, ‘অনুবাদের সাহিত্য, সাহিত্যের অনুবাদ’ ও ‘প্রযুক্তির বিশ্বে সাহিত্যের সংকট ও সম্ভাবনা’। এদিন বেলা সাড়ে ৩টায় নজরুল মঞ্চে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও ভারতের বরেণ্য চিত্রশিল্পী যোগেন চৌধুরী। সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সমাপনী আনুষ্ঠানিকতায় থাকবে সঙ্গীত, নৃত্য, কবিতা ও গল্পপাঠ, আবৃত্তি ও নাটক পরিবেশনা।

অনলাইন আপডেট

আর্কাইভ