ঢাকা, শনিবার 13 January 2018, ৩০ পৌষ ১৪২৪, ২৫ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

৭৫ বছরের বেশি বয়স্ক হাজতিদের তথ্য চেয়েছে লিগ্যাল এইড কমিটি

স্টাফ রিপোর্টার : ৭৫ বছরের বেশি বয়স্ক দ-িত ব্যক্তি বা মামলা বিচারাধীন এমন ব্যক্তিদের তথ্য এবং তালিকা চেয়ে কেন্দ্রীয় কারাগার ও কাশিমপুর কারাগারের জ্যেষ্ঠ জেল সুপারের কাছে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। এই চিঠির অনুলিপি আইজি প্রিজনের বরাবরেও দেয়া হয়েছে।

লিগ্যাল এইড কমিটির সদস্য-সচিব ও সহকারী এটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরিত চিঠি গত মঙ্গলবার পাঠানো হয়। 

চিঠিতে বলা হয়েছে, বিভিন্ন সূত্রে জানা গেছে আপনার কারাগারসহ দেশের কয়েকটি কারাগারে বিভিন্ন মামলায় আটক হিসেবে ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক ব্যাক্তিরা রয়েছে। এ ধরনের বয়স্ক কয়েদি বা হাজতিদের উচ্চ আদালতে সরকারি আইনি সহায়তা প্রতিষ্ঠার ক্ষেত্রে আপনাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমাদের বিশ্বাস। এমতাবস্থায় বিচারাধীন কিংবা সাজাপ্রাপ্ত ৭৫ বছরের ঊর্ধ্বে বয়স্ক আটক ব্যক্তিদের তথ্যাদি প্রেরণ করে আইনী অধিকার প্রাপ্তিতে সহায়তা চাওয়া হয়েছে। 

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিত করণের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এই আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। এই সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের সব জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

এর আগে গত বছর ১৫ নবেম্বর কারা কর্তৃপক্ষকে চিঠি দেয় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। চিঠিতে ১০ বছরও পাঁচ বছরের বেশি সময় ধরে থাকা বন্দিদের আলাদা তালিকা দিতে বলা হয়। এ তালিকা পাওয়ার পর হাইকোর্ট বিভিন্ন সময়ে আদেশ দেন।

অনলাইন আপডেট

আর্কাইভ