শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

প্রণব মুখার্জী আসছেন আজ

স্টাফ রিপোর্টার : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী পাঁচদিনের সফরে আজ রোববার বিকেলে বাংলাদেশে আসছেন। তাকে বহনকারী জেট এয়ারওয়েজের একটি ফ্লাইট আগামীকাল বিকেল ৪টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। এই সফরে তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মারক বক্তৃতায় অংশ নেবেন প্রণব মুখার্জী। তাকে সর্বোচ্চ সম্মান জানাতে প্রস্তুত ঢাকা।
দায়িত্বশীল সূত্র জানায়, ভারতের সাবেক এ বাঙালি রাষ্ট্রপতি অবস্থান করবেন হোটেল সোনারগাঁওয়ে। রোববার সন্ধ্যায় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনারের দেয়া নৈশ্যভোজে অংশ নিবেন প্রণব মুখার্জী। ঢাকায় পৌঁছানোর পরদিন সোমবার তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গণভবনে যাবেন এবং সেখানে প্রধানমন্ত্রীর দেয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন। বিকেলে তিনি বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। ‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’ শীর্ষক শ্লোগানে অনুষ্ঠেয় তিন দিনের এ সাহিত্য সম্মেলনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের তিন শতাধিক কবি-লেখক-সাহিত্যিক-সমালোচক অংশ নেবেন।
পরদিন মঙ্গলবার প্রণব যাবেন চট্টগ্রামে। রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়ি পরিদর্শন করে তিনি যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলে। ভারতের সাবেক এই প্রেসিডেন্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করবেন সেখানে তাকে সম্মানসূচক ডি. লিট ডিগ্রি প্রদান করা হবে। বুধবার ঢাকায় ফিরবেন প্রণব মুখার্জী এবং সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের দেয়া নৈশ্যভোজে অংশ নেবেন তিনি। বৃহস্পতিবার তিনি দিল্লী ফিরে যাবেন। তিনি ঢাকায় অবস্থানকালে অর্থমন্ত্রী এ এম এ মুহিতের আমন্ত্রণে এক নৈশভোজে অংশগ্রহণ করবেন।
সফরকালে প্রণব মুখার্জী সম্পূর্ণ ভিআইপি নিরাপত্তা ও প্রটোকল পাবেন। গত ২৪শে জুলাই রাষ্ট্রীয় দায়িত্ব থেকে পুরোপুরি অবসর জীবনের পর এটিই হবে তার প্রথম বিদেশ সফর। রাষ্ট্রীয় পদ-পদবি না থাকলেও বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে সর্বোচ্চ সম্মান জানাতে কোনো কমতি থাকছে না পররাষ্ট্র মন্ত্রণালয়ের। ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব মুখার্জী গত জুলাইতে অবসরে যান।

অনলাইন আপডেট

আর্কাইভ