ঢাকা, রোববার 21 April 2019, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী
Online Edition

ইউক্রেন সীমান্তে আরও বেশি এস-৪০০ মোতায়েন করল রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে আতঙ্ক আর উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও বেশি শক্তিশালী করছে ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে এবার ক্রিমিয়ায় আরও এক ডিভিশন এস-৪০০ মিসাইল মোতায়েন করেছে রাশিয়া।

এ ব্যাপারে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার এইসব মিসাইল মোতায়েন করা হয়েছে। ক্রিমিয়া উপদ্বীপ অঞ্চলে এতে করে উত্তেজনা বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, নতুন মোতায়েন করা ডিভিশনটি সেভাস্টোপল এলাকার একটি শহরের কাছে স্থাপন করা হবে। এখান থেকে ইউক্রেন সীমান্তের আকাশ নিরাপদ রাখতে পারবে মস্কো। মিসাইল বিধ্বংসী করতে সক্ষম এই এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা রুশ সীমান্ত রক্ষার জন্য নির্মাণ করা হয়েছে। মাত্র পাঁচ মিনিটের মধ্যেই এসব মিসাইলকে নিক্ষেপের উপযোগী করে তোলা যায়।

রুশ প্রতিরক্ষামন্ত্রক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে ‘ট্রায়াম্প’ বলে। আকাশে ৪০০ কিলোমিটারের মধ্যে ভেসে থাকা যে কোনো বস্তু এবং ৬০ কিলোমিটারের মধ্যে থাকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পারে।

উল্লেখ্য, মিসাইল মোতায়েনের ফলে ওই অঞ্চলে রাশিয়ার এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সংখ্যা দাঁড়াল দুই ডিভিশন। এর আগে ২০১৭ সালের বসন্তের বন্দর নগরী ফেডোসিয়াতে প্রথম ডিভিশন মোতায়েন করেছিল রাশিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ