ঢাকা, সোমবার 15 January 2018, ২ মাঘ ১৪২৪, ২৭ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

সারা দেশে ঘন কুয়াশা ॥ ফেরি পারাপারে বিঘ্ন

স্টাফ রিপোর্টার : মাঘের শুরুতে ঘন কুয়াশায় সারা দেশে সড়ক পথে চলাচল ও নদী পথে ফেরি পারাপার বিঘিœত হচ্ছে। কুয়াশায় দৃষ্টি সীমা কমে আসায় গতকাল রোববার সকালে সড়কে যানবাহন চালাতে হয় ধীর গতিতে। আর দক্ষিণের সঙ্গে রাজধানীর যোগাযোগের গুরুত্বপূর্ণ দুই ঘাটে ভোর থেকে ফেরি পারাপার বন্ধ থাকে কয়েক ঘণ্টা। দেশের বিভিন্ন স্থানের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ থেকে আরো কিছু এলাকা প্রশমিত হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ৫ দিন আবহওয়ার উল্লেখযোগ্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।
রাজবাড়ী ও মানিকগঞ্জের মাঝে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ভোর সাড়ে ৪টা এবং মুন্সীগঞ্জ ও মাদারীপুরের মাঝে শিমুলিয়া-কাঠাঁলবাড়ি নৌপথে ফেরি চলাচল রোববার ভোর ৬টায় বন্ধ হয়ে যায় ঘন কুয়াশার কারণে। ফলে পদ্মা পারের এই চার ঘাটে পারাপারের অপেক্ষায় আটকা পড়ে হাজারখানেক যানবাহন। শীতের মধ্যে ভোগান্তি পোহাতে হয় যানবাহনে থাকা যাত্রীদের।
ঘন কুয়াশার কারণে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে ফ্লাইটের সিডিউল বিপর্যয় ঘটেছে। তৃতীয় দিনের মতো গতকাল রোববার দুপুর ১২টা পর্যন্ত বিমান বন্দরে ফ্লাইট ওঠানামা বিঘ্নিত হয়েছে। শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার রিয়াজুল কবির ফ্লাইট বিপর্যয়ের কথা স্বীকার করে বলেন, এতে যাত্রীদের ভোগান্তি বেড়েছে। তিনি বলেন, দেশে বিরাজমান শৈত্যপ্রবাহে গত কয়েকদিন ধরে চট্টগ্রামে ঘন কুয়াশা সৃষ্টি হচ্ছে। ফলে গত তিনদিন ধরে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে ফ্লাইটের সিডিউল বিপর্যয় চলছে। বিশেষ করে ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত বিমান বন্দরের রানওয়েতে ফ্লাইট উঠানামা বিঘ্নিত হচ্ছে।
আবহাওয়া অফিস বলছে, উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার বেগের হিমেল হাওয়ার মধ্যে নদী অববাহিকাগুলো ঢাকা পড়েছে মাঝারি থেকে ঘন কুয়াশায়। দেশের বিভিন্ন স্থানের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ থেকে আরো কিছু এলাকা প্রশমিত হতে পারে। এছাড়া অস্থাায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।
এদিকে, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, টাঙ্গাইল, মাদারীপুর ও গোপালগঞ্জ অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের কোথাও কোথাও তা দুপুর পর্যন্ত অব্যহত থাকতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ