ঢাকা, সোমবার 15 January 2018, ২ মাঘ ১৪২৪, ২৭ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

ঢাকায় প্রণব মুখার্জি

স্টাফ রিপোর্টার : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচ দিনের সফরে ঢাকায়  পৌঁছেছেন। জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে বিকাল সাড়ে চারটার কিছু আগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। সঙ্গে এসেছেন তার কন্যা শর্মিষ্ঠা মুখার্জিও।
বাংলাদেশের জন্মের ইতিহাসের সঙ্গে যুক্ত ভারতের প্রবীণ ওই রাজনৈতিক ব্যক্তিত্বকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা। এসময় উপস্থিত ছিলেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বিমানবন্দরে নেমেই সাবেক এ বাঙালি রাষ্ট্রপতি সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি এসময় বলেন, ‘আমি কয়েকদিন বাংলাদেশে আছি, অনেকের সঙ্গে দেখা হবে, কথা হবে।’ বিমানবন্দর থেকে প্রণব তার সফরকালীন আবাসস্থল হোটেল সোনারগাঁওয়ে পৌঁছেন।
আজ সোমবার পুরো দিনই তিনি ব্যস্ত সময় কাটাবেন। সকালে রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করবেন। এরপর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। সেখানে প্রধানমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন।
প্রণব এদিন বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবেও যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্য দিয়ে গত শনিবার শুরু হওয়া তিন দিনের সাহিত্য সম্মেলনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের তিন শতাধিক কবি-লেখক-সাহিত্যিক-সমালোচক অংশ নিচ্ছেন।
পরদিন মঙ্গলবার প্রণব যাবেন চট্টগ্রামে। রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়ি পরিদর্শন করে তিনি যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলে। ভারতের সাবেক এই প্রেসিডেন্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করবেন সেখানে তাকে সম্মানসূচক ডি. লিট ডিগ্রি প্রদান করা হবে। বুধবার ঢাকায় ফিরবেন প্রণব মুখার্জি এবং সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের দেয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। বৃহস্পতিবার তিনি দিল্লি ফিরে যাবেন। তিনি ঢাকায় অবস্থানকালে অর্থমন্ত্রী এ এম এ মুহিতের আমন্ত্রণে এক নৈশভোজে অংশগ্রহণ করবেন।
সফরকালে প্রণব মুখার্জি সম্পূর্ণ ভিভিআইপি নিরাপত্তা ও প্রটোকল পাবেন। গত ২৪শে জুলাই রাষ্ট্রীয় দায়িত্ব থেকে পুরোপুরি অবসর জীবনের পর এটিই হবে তার প্রথম বিদেশ সফর। রাষ্ট্রীয় পদ-পদবি না থাকলেও বাংলাদেশের এ যুদ্ধবন্ধুকে সর্বোচ্চ সম্মান জানাতে কোনো কমতি থাকছে না পররাষ্ট্র মন্ত্রণালয়ের। ভারতের ১৩তম প্রেসিডেন্ট প্রণব মুখার্জি গত জুলাইতে অবসরে যান।

অনলাইন আপডেট

আর্কাইভ