ঢাকা, বৃহস্পতিবার 18 January 2018, ৫ মাঘ ১৪২৪, ৩০ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

নাইজেরিয়ার হয়ে ঋণ শোধ করছে গেটস ফাউন্ডেশন

১৭ জানুয়ারি, দ্য ইন্ডিপেন্ডেন্ট /কার্তুজ : জাপানের কাছ থেকে নেওয়া নাইজেরিয়ায় ৭ কোটি ৬০ লাখ ডলার ঋণ শোধ করে দিচ্ছেন বিল গেটস। গত মঙ্গলবার বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ঘোষণা দেয় যে নাইজেরিয়ায় পোলিও দূরীকরণে নেয়া ঋণ শোধ করতে সহায়তা করবে তারা। ব্রিটিশ সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে নাইজেরিয়া জাপানের কাছ থেকে ঋণ নিয়েছিলো। পোলিও দূরীকরণের অংশ হিসেবে বৈদেশিক উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় এই ঋণ দেয় জাপান। ২০ বছরে এটি শোধ করার কথা নাইজেরিয়ার। আফ্রিকান সংবাদমাধ্যম জানায়, গেটস ফাউন্ডেশন নাইজেরিয়ার হয়ে ঋণ শোধ করতে রাজি হয়েছে। পোলিও দূরীকরণে পূর্বের চেয়ে ৮০ শতাংশ সাফল্য পেয়েছে দেশটি।

নাইজেরিয়ার বিল এন্ড মেলিন্ডা গেটসের পরিচালক পলিন বাসিঙ্গা বলেন, গেটস ফাউন্ডেশন খুবই আনন্দের সঙ্গে এই ঋণ শোধ করে দিচ্ছে। পোলিও নির্মূলে নাইজেরিয়ার শক্ত নেতৃত্বকে কৃতজ্ঞতা জানাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে মাসিঙ্গা সতর্ক করে দেন যে গত এক বছরে পোলিও দেখা না দিলেও এখন ভাইরাস পুরোপুরি চলে যায়নি। ছয় বছর আগে ৫০ শতাংশ পোলিও ছিল দেশটিতে। ২০১৬ সালে দেশটিকে পোলিওমুক্ত ঘোষণা করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশটির প্রত্যন্ত অঞ্চলে দুটি পোলিও আক্রান্ত শিশুর খোঁজ পাওয়া গেলেও সেটা স্বাস্থ্যকর্মীদের আওতার বাইরে। পোলিও নির্মূল গেটস ফাউন্ডেশনেরও অন্যতম এজেন্ডা। ইতোপূর্বে সংস্থাটি ভারতের পোলিও নির্মূলে সহায়তা করেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ