ঢাকা, বৃহস্পতিবার 18 January 2018, ৫ মাঘ ১৪২৪, ৩০ রবিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠন রুলের শুনানি শুরু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার : রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে বাড়ি ভাড়া নির্ধারণে কমিশন গঠন প্রশ্নে জারি করা রুলেল শুনানি শুরু হতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার এই রুলের শুনানি হবে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে। এই মামলার শুনানির জন্য আজ বৃহস্পতিবার কার্যতালিকায় থাকবে বলে আদেশ দিয়েছেন আদালত।
২০১৫ সালের ২ জুলাই সারাদেশের বাড়িওয়ালা ও ভাড়াটের মধ্যে বিরোধের কারণগুলো চিহ্নিত করতে একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন কমিশন গঠন করার নির্দেশ দেয় হাইকোর্ট। ছয় মাসের মধ্যে এই কমিশন গঠন নির্দেশ দেন বিচারপতি বজলুর রহমান ও বিচারপতি রুহুল কুদ্দুস সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। কিন্তু বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি আপিল বিভাগে পদোন্নতি এবং পরবর্তীতে ইন্তিকাল করায় পুর্নাঙ্গ রায় প্রকাশ অনিশ্চিত হয়ে পড়ে।
এরপর প্রধান বিচারপতি রায়টি লেখার জন্য হাইকোর্ট বিভাগের আরেক বিচারপতিকে দায়িত্ব দিয়েছিলেন। কিন্তু তিনি প্রধান বিচারপতিকে জানিয়েছেন শুনানি ছাড়া এ রায় লেখা যাচ্ছে না। পরে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ফের এ মামলার শুনানির জন্য বর্তমান বেঞ্চে পাঠান।
বাড়ি ভাড়া আইন কার্যকরের নির্দেশনা চেয়ে ২০১০ সালের ২৫ এপ্রিল মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে রিট করা হয়।
রিট আবেদনে বলা হয়, বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনে ভাড়ার রশিদ ও বাড়ি ছাড়ার জন্য নোটিশ দেয়াসহ বিভিন্ন বিধান থাকলেও বেশিরভাগ সময় বাড়ির মালিকেরা সেটা পালন করছেন না। এমনকি ঢাকা সিটি কর্পোরেশনের নির্ধারিত ভাড়ার তালিকা অনুসারেও ভাড়া আদায় করা হচ্ছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ