ঢাকা, শুক্রবার 19 January 2018, ৬ মাঘ ১৪২৪, ১ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ট্রেনের টিকিটে যাত্রীর নাম যুক্ত করার সুপারিশ সংসদীয় কমিটির

সংসদ রিপোর্টার: ট্রেনের টিকিট কালোবাজারি রোধ ও নিরাপত্তার স্বার্থে টিকিটে যাত্রীর নাম যুক্ত করার সুপারিশ করেছে সংশ্লিষ্ট সংসদীয় কমিটি। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন দুর্ঘটনা প্রতিরোধে অন্য পরিবহন ব্যবস্থার মতো ট্রেনের টিকিটে যাত্রী নাম থাকা এবং লিখিত নামের যাত্রী ছাড়া অন্য কোনো যাত্রী যাতে ট্রেনে উঠতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করে।
গতকাল বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটি সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মুজিবুল হক, মোসলেম উদ্দীন, খালিদ মাহমুদ চৌধুরী, ইয়াসিন আলী ও ফাতেমা জোহরারানী বৈঠকে অংশ নেন।
এছাড়া ভারতের ট্রেনগুলোতে যে পদ্ধতিতে খাবার পরিবেশন হয় সেই পদ্ধতিতে বাংলাদেশের ট্রেনগুলোতে খাবার পরিবেশন করতে কমিটি সুপারিশ করে।
বৈঠকে উল্লেখ করা হয় যে, পণ্য পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে কন্টেইনার এক্সপ্রেস, ট্যাংক স্পেশাল, ফার্টিলাইজার স্পেশাল, ফুড গ্রেইন ও অন্য গুডস ট্রেন পরিচালনা করে। এছাড়াও চারটি ইন্টারচেঞ্জ রুটে ভারত থেকে আমদানি করা পণ্য রেলযোগে বিভিন্ন গন্তব্যে পরিবাহিত হয়। লোকাল, এক্সপ্রেস ও মেইল ট্রেনের লাগেজ ভ্যানে পার্সেল পণ্য পরিবহন হয়।
এছাড়াও বৈঠকে উল্লেখ করা হয়, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে মোট ২৭৩টি লোকোমোটিভ এবং ৬ হাজার ৪৫৯টি ওয়াগন রয়েছে যার মধ্যে মিটারগেজ লোকোমোটিভ ১৭৯টি ও ব্রডগেজ লোকোমোটিভ ৯৪টি, মিটারগেজ ওয়াগন ৪৯২৫টি এবং ব্রডগেজ ওয়াগন ১৫৩৪টি।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ