ঢাকা, সোমবার 22 January 2018, ৯ মাঘ ১৪২৪, ৪ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

পুরো জগৎটাই হলো বিজ্ঞানময় বিজ্ঞান ছাড়া কিছু ভাবা যায় না

চট্টগ্রাম অফিস : আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)’র সাবেক ভাইস-চ্যান্সেলর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিজ্ঞানী প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেছেন, পুরো জগৎটাই বিজ্ঞানময়। বিজ্ঞান ছাড়া কিছু ভাবা যায় না। জীবন ও জগৎ বুঝতে হলে বিজ্ঞান জানতে হবে। তিনি বলেন বিজ্ঞান অলিম্পিয়াড হচ্ছে বুদ্ধির প্রতিযোগিতা যা বিশাল পরিসরে বড় অর্জনের সুযোগ করে দেয়।

শুক্রবার কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাস মিলনায়তনে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এর তত্ত্ববধানে বাংলাদেশ একাডেমি অব সায়েন্স-এর আয়োজনে বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াডের আনুষ্ঠানিক পর্বে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম এ অভিমত ব্যক্ত করেন। আইআইইউসি‘র ভারপ্রাপ্ত প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসাইন’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আইআইইউসি‘র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য এবং ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান অধ্যাপক আহসানউল্লা। আরও বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মনিরু ইসলাম। স্বাগতঃ বক্তব্য রাখেন বিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সদস্য সচিব এবং আইআইইউসি’র সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক সামসুল আলম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আইআইইউসি‘র স্টুডেন্ট এফেয়ার্স ডিভিশনের অতিরিক্ত পরিচালক মোঃ মামুনুর রশীদ।

প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসি’র সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম বলেন, বিজ্ঞান অলিম্পিয়াড থেকেই বাংলাদেশের ভবিষ্যৎ বিজ্ঞানী গড়ে উঠবে। এ আয়োজনে অংশগ্রহণকারী ৫৬টি স্কুল ও ২৬টি কলেজের ৪৪৫ জন ছাত্র-ছাত্রী কে সৌভাগ্যবান উল্লেখ করে তিনি বলেন বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালগুলোর মধ্যে সুন্দর ও বৃহত্তম ক্যাম্পাসে তাদের একটি স্মরণীয় দিন অতিবাহিত হলো। 

সমাপনী পর্বে বিজ্ঞান অলিম্পিয়াডের বিজয়ীদের মাঝে পুরস্কার হিসেবে পদক ও সনদপত্র তুলে দেন প্রধান অতিথি আইআইইউসি’র সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ.কে.এম আজহারুল ইসলাম এবং অন্যান্য অতিথি। স্কুল বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে বি এন স্কুল এন্ড কলেজের মোহাম্মদ ঈসা বিন মাকসুদ মিয়া, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের তাসনিমুর রহমান ফায়াদ, জে বি হাই স্কুলের আফিফা অন্তরা চেীধুরী এবং যৌথভাবে চতুর্থ হয় চট্টগ্রাম কলেজিয়েট স্কুল ও বি এন স্কুল এন্ড কলেজের ছাত্র রাহাদুল হাসান ও দীপ নিলয়। কলেজ বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন যথাক্রমে দারুল উলুম আলীয়া মাদরাসার মুহাম্মদ ওয়ালিদ চৌধুরী ও বি এন স্কুল এন্ড কলেজের প্রাতঃ শাখার আলভি সাবিয়া, ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজের মেহরাব হোসাইন সিয়াম ও মুহাম্মদ মুবিনুর রহমান এবং চতুর্থ হয় বি এন স্কুল এন্ড কলেজের প্রাতঃ শাখার সিলভি শারিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ