ঢাকা, মঙ্গলবার 23 January 2018, ১০ মাঘ ১৪২৪, ৫ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

প্রতিবাদে ব্যবসায়ীদের রাস্তা অবরোধ ॥ ৫ ঘন্টা যান চলাচল বন্ধ

স্টাফ রিপোর্টার : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ( ডিএসসিসি ) আওতাধীন ঐতিহ্যবাহী নিউ মার্কেট  দোতলা করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি । এই সিদ্ধান্তের আওতায় গত ক‘দিন আগে দোকান বরাদ্দের জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । এই সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে নেমেছে ওই মার্কেটের শত শত ব্যবসায়ী । তারা গতকাল সোমবার দুপুর  থেকে সড়ক অবরোধ করে রাখার পর বিকালে স্থানীয় সংসদ সদস্যের আশ্বাসে অবস্থান  ছেড়েছেন ব্যবসায়ীরা। এর আগে দুপুর ১২টার দিকে নিউ মার্কেটের দক্ষিণে দিকের ১ নম্বর গেইটের সামনে সড়কে অবস্থান নেন ব্যবসায়ীরা। সড়ক অবরোধ করে শ্লোগান ও বক্তৃতা চালান তারা। এতে নীলক্ষেত মোড় থেকে বিডিআর গেইট পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে আশপাশের সড়কগুলোতেও যানজটের সৃষ্টি হলে জনদুর্ভোগের সৃষ্টি হয় ।
এ খবর পেয়ে বিকাল পৌনে ৫টার দিকে স্থানীয় সংসদ সদস্য ফজলে নূর তাপস সেখানে যান। তিনি ব্যবসায়ীদের দাবির প্রতি একাত্মতা জানিয়ে তাদের রাস্তা ছেড়ে দেওয়ার অনুরোধ জানান।
ব্যবসায়ীদের উদ্দেশে তাপস বলেন, “আমি আপনাদের সঙ্গে একমত। নিউ মার্কেটের একটা নিজস্ব ঐতিহ্য আছে। সিটি করপোরেশন যে সিদ্ধান্ত নিয়েছে, তা তারা পুনর্বিবেচনা করবেন বলে আমার বিশ্বাস। “আগামীকাল আমি দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলব। আমি আপনাদের অনুরোধ করছি, আপনারা রাস্তাটি ছেড়ে দিন, এতে মানুষের কষ্ট হচ্ছে।”
এরপর ৫টার দিকে ব্যবসায়ীরা সড়ক থেকে সরে গেলে সড়কে যান চলাচল শুরু হয়। এরপর আস্তে আস্তে যানজটের পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে ।
স্থানীয়রা জানান , নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির নেতৃত্বে সড়কে নেমে এসেছিলেন ব্যবসায়ীরা।
সমিতির সদস্য মোহাম্মদ আওলাদ হোসেন বলেন, “ডিএসসিসির কিছু অসৎ কর্মকর্তা নিউ মার্কেটকে দ্বিতীয় তলা করতে চাচ্ছে। এটা ঐতিহ্যবাহী মার্কেটের অবকাঠামো নষ্ট করবে।” অবরোধের সময় পুলিশ গেলেও ব্যবসায়ীরা অবস্থান ছাড়েননি। এতে পুলিশ তাদের সাথে কোন উচ্চবাচ্য করেনি ।
নিউ মার্কেট থানার পরিদর্শক (অপারেশন্স) শের আলম বলেন, “পুলিশ তাদের সরে যেতে অনুরোধ করলেও তারা যায়নি। তবে কোনো মারামারি বা পরিবহন ভাংচুর করেনি তারা। এরপর এমপি তাপসের অনুরোধে ব্যবসায়ীরা রাজপথ ছেড়ে নিজ নিজ ব্যবসায় ফিরে গেলে রাস্তায় যানবাহন চলাচল শুরু হয় । ”
এ বিষয়ে কথা বলতে চাইলে ডিএসসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা ইউসুফ আলী সরদার গতকাল সন্ধ্যায় জানান , রাস্তা অবরোধের বিষয়টি তার জানা নেই । ব্যবসায়ীরা রাজপথে না নেমে ডিএসসিসি মেয়রের সাথে বিষয়টি নিয়ে আলাপ করতে পারতো । এরপর পারস্পরিক সমঝোতার ভিত্তিতে একটা উপায় বের হতো ।
নিউমার্কেটের দোতলায় কতগুলো নতুন দোকান নির্মাণের পর বরাদ্দ দেয়া হবে-এ প্রশ্নে সরদার কোনো উত্তর দিতে পারেন নি।

অনলাইন আপডেট

আর্কাইভ