ঢাকা, বৃহস্পতিবার 25 January 2018, ১২ মাঘ ১৪২৪, ৭ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

টিটিপি চুক্তি যুক্তরাষ্ট্রকে ছাড়াই সই করবে জাপান

২৪ জানুয়ারি, রয়টার্স : যুক্তরাষ্ট্রকে ছাড়াই মার্চে অনুষ্ঠিতব্য এশিয়া-প্যাসিফিক বাণিজ্যিক সমঝোতা চুক্তি সই করবে জাপান। চিলিতে হতে যাওয়া সম্মেলনকে জাপানের অর্থমন্ত্রী তসিমিসু মতেগি তাদের জন্য বড় জয় বলে উল্লেখ করেছে।

গত বছর জানুয়ারিতে ট্রাম্প তার সরকারের প্রথম পদক্ষেপগুলোর অংশ হিসেবে ১২জাতির টিপিপি চুক্তি থেকে তার দেশকে সরিয়ে নিলে এই জোটের টিকে থাকার শঙ্কা দেখা দেয়। কিন্তু জাপান সরকারের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের একান্ত প্রচেষ্টায় জোটটি আবারও প্রাণ ফিরে পায় এবং এই চুক্তিটি তার অনন্য নমুনা।

যুক্তরাষ্ট্রের গম সংস্থা ও জাতীয় গম উৎপাদন সংস্থার সভাপতি গর্ডন স্টোনার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের কড়া নিন্দা জানিয়ে বলেছিল জাপান শুধু যুক্তরাষ্ট্র থেকে প্রতিবছর গড়ে ৩.১ মিলিয়ন টন গম আমদানি করত যা এখন ঝুঁকির মুখে পড়বে।

উল্লেখ্য, ১১জাতির জোটের বাণিজ্যমন্ত্রীরা গতকাল জাপানের টোকিওতে এক বৈঠকে মিলিত হয়ে সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা জোরদার ও ভঙ্গুর অবস্থার উন্নতির বিষয়ে আলোচনা যার মধ্যে কানাডা ছিল অন্যতম আলোচনার বিষয়। সুইজারল্যান্ডের ড্যাভোসে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের সম্মেলনে যোগ দিয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো চুক্তিটিকে সঠিক সমঝোতা বলে মন্তব্য করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ