ঢাকা, শুক্রবার 26 January 2018, ১৩ মাঘ ১৪২৪, ৮ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ভয়ঙ্কর স্বাস্থ্য ঝুঁকিতে আছেন জুলিয়ান অ্যাসাঞ্জ

জানুয়ারি ২৫, দ্য গার্ডিয়ান : উইকিলিকস এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের স্বাস্থ্য ভয়ঙ্কর ঝুঁকির মধ্যে আছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তারা বলেন, শারীরিক ও মানসিকভাবে অসুস্থ জুলিয়ানকে খুব দ্রুতই হাসপাতালে নেয়া উচিত।

তারা আরো বলেন, দীর্ঘ পাঁচ বছর ধরে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আশ্রিত আছেন তিনি, যেখানে সূর্যালোক প্রবেশ করে না। এটি তার শরীর ও মনের ওপর ভয়ানক প্রভাব ফেলেছে। বোস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সন্দ্রা ক্রোসবি এবং লন্ডনের ক্লিনিকাল সাইকোলজিস্ট ব্রোক ক্রিসহোম টানা ২০ ঘণ্টা অ্যাসাঞ্জকে পরীক্ষা করে এই তথ্য জানান। তারা আরো বলেন, দীর্ঘদিন ধরে অ্যাসাঞ্জ কাঁধের ব্যথায় ভুগছেন। এ ছাড়া তাঁর ফুসফুসেও মারাত্মক সমস্যা ধরা পড়েছে। পেশাগত দায়িত্বের খাতিরে আমরা পরীক্ষার সম্পূর্ণ ফলাফল প্রকাশ করছি না, কিন্তু তাকে খুব তাড়াতাড়ি আলো-বাতাসে নেয়া প্রয়োজন। তাঁর এই বন্দিদশা স্বাস্থ্যরক্ষা অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

এদিকে ইকুয়েডরের দূতবাস থেকে বের হওয়া মাত্রই তাকে গ্রেপ্তার করবে ব্রিটেন পুলিশ। এরপর তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হতে পারে। সম্প্রতি তিনি ইকুয়েডরের নাগরিকত্ব পেয়েছেন। কিন্তু তাতে তার আইনি অবস্থার কোন পরিবর্তন হবে না বলে জানায় ব্রিটেন। এছাড়া জুলিয়ানকে চিকিৎসাজনিত কোন সেবার সুবিধা দেয়ার কথা প্রত্যাখান করেছে ব্রিটিশ প্রশাসন।

অনলাইন আপডেট

আর্কাইভ