ঢাকা, বুধবার 21 November 2018, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ১২ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

ইয়েমেনের সরকারি ভবন দখলে নিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইয়েমেনের আদেন শহরের বেশ কয়েকটি সরকারি ভবনের দখল নিয়েছে বিচ্ছিন্নতাবাদীরা। প্রেসিডেন্ট আব্দরাব্বুহ মানসুর হাদী বাহিনীর সাথে বিচ্ছিন্নতাবাদীদের তীব্র সংঘর্ষ হয়েছে। রক্তক্ষয়ী এই সংঘর্ষে কমপক্ষে ১০ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে এডেনের প্রধান বিমানবন্দর।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল জাজিরা জানায়, রোববার এডেনে সেনাবাহিনী মোতায়েন করা হয়। সেখানে তুমুল গোলাগুলির ঘটনাও ঘটে। বিচ্ছিন্নতাবাদীরা সরকারি বাহিনীর কাছ থেকে একটি সামরিক ঘাঁটি ও বেশ কয়েকটি সরকারি ভবনের নিয়ন্ত্রণ নেয়।

ইয়েমেনের প্রধানমন্ত্রী আহমেদ বিন দাঘের অভিযোগ করেছেন, সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরাই এই অভ্যুত্থান ঘটিয়েছে। সংঘর্ষের আগে সৌদি নেতৃত্বাধীন জোট বিবৃতিতে সব পক্ষকে শান্ত থাকা ও ধৈর্য্য ধরার আহ্বান জানায়।

ইয়েমেনের দক্ষিণাঞ্চলে স্বাধীনতার জন্য আন্দোলন চালিয়ে যাচ্ছিল দি সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল। গত সপ্তাহে তারা হাদী সরকারের প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভাকে রোববারের মধ্যে বহিষ্কার করার আল্টিমেটাম দেয়। তা না হলে তারাই তাদের উৎখাত করার হুঁশিয়ারিও দেয়।

আল্টিমেটাম উপেক্ষা করে উল্টো জনসমাগম নিষিদ্ধ করে সরকার। নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে রোববার সকালে বিচ্ছিন্নবাদীরা এডেন শহরে প্রবেশ করতে চাইলে সেনাবাহিনী তাদের বাধা দেয়। দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ শুরু হয়।

 

অনলাইন আপডেট

আর্কাইভ