ঢাকা, রোববার 23 September 2018, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

রেসিপি : মিষ্টি আলুর হালুয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: বিশ্বের সেরা ১১টি পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্যের একটি হলো মিষ্টি আলু। এটি অত্যন্ত সুষম ও পুষ্টিকর একটি খাবার। মিষ্টি আলুর পাতা থেকে শুরু করে সবই উপকারী।

মিষ্টি আলু খেতে অনেকেই পছন্দ করেন। মিষ্টি আলু সাধারণত আমাদের দেশে সিদ্ধ করে খাওয়া হয়। তবে সিদ্ধ ছাড়াও মিষ্টি আলু দিয়ে বিভিন্ন পদের রান্না করে খাওয়া যায়। তেমনি একটা পদ হচ্ছে মিষ্টি আলুর হালুয়া। শবে বরাতে রাতে কিংবা অন্য সময়েও মিষ্টি আলুর হালুয়া তৈরি করতে পারেন, যা বেশ মজাদার এবং খুব কম সময়ে তৈরি করা যায়। জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মিষ্টি আলুর হালুয়া।

উপকরণ-

১) আধা কেজি মিষ্টি আলু।

২) চিনি এক কাপ।

৩) দুধ এক কাপ।

৪) ঘি এক কাপ।

৫) গোলাপ জল এক টেবিল চামচ।

৬)  পেস্তা বাদাম কুচি এক টেবিল চামচ (সাজানোর জন্য)।

৭) এলাচ গুঁড়ো আধা চামচ।

৮)  দারচিনি।

৯) জাফরান এক চিমটি।

১০) লবণ পরিমাণ মতো।

১১) পানি।

প্রণালি:

প্রথমে মিষ্টি আলুর খোসা ছিলে নিতে হবে। এরপর ভালোভাবে ধুয়ে ছোট করে কেটে নিন। পরে আলুগুলো দুধ দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেলে নামিয়ে হাত দিয়ে কিংবা গ্লাসে করে পিষে নিন। এবার চুলায় একটি প্যান বসিয়ে তাতে ঘি দিতে হবে। ঘি গলে গেলে এতে এলাচ গুঁড়ো,দারচিনি ও পিষে নেওয়া আলুগুলো ঢেলে দিতে হবে। একটু পানি ও লবণ দিয়ে খুব হালকা আঁচে দুই মিনিট নাড়তে থাকুন। এবার ফুটে উঠলে তাতে চিনি দিয়ে দিন। কিছুক্ষণ হালকা আঁচে রাখার পর পানি শুকিয়ে গেলে গোলাপ জলসহ এক চিমটি জাফরান দিয়ে দিন। এখন মাখা মাখা হয়ে গেলে অন্য পাত্রে নামিয়ে নিয়ে এর ওপরে বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন মিষ্টি আলুর হালুয়া।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ