ঢাকা, বৃহস্পতিবার 1 February 2018, ১৯ মাঘ ১৪২৪, ১৪ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ফিলিস্তিনীদের জন্য অর্থ সহায়তা দেবে ১১ দেশ

ইসরাইলের আদালতে আহেদ তামিমি -ছবি রয়টার্স

৩১ জানুয়ারি, বিবিসি, আল জাজিরা, রয়টার্স: জাতিসংঘের ফিলিস্তিনি সহায়তা তহবিলকে এগারোটি দেশ অর্থ সহায়তার দেয়ার নিশ্চয়তা দিয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফিলিস্তিনের জন্য বরাদ্দকৃত অর্থ সহায়তা বন্ধের পর এ ঘোষণা দেয়া হল।
ফিলিস্তিনের জন্য বরাদ্দকৃত ৬৫ মিলিয়ন মার্কিন ডলার এবং জাতিসংঘের ত্রাণ সংস্থাকে ১২৫মিলিয়ন ডলার অর্থসহায়তা বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এ প্রসঙ্গে জাতিসংঘের ত্রাণ ও কর্মবিষয়ক সংস্থার প্রধান কর্মকর্তা পিয়েরে ক্রেহেনবুয়েল বলেন, এটি খুবই পরিষ্কার যে আমাদের কাজের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো সম্পৃক্ততা নেই। তিনি আরো বলেন, মানবিক সহায়তার বিষয়গুলোর সাথে রাজনীতি মেশানোর কিছু নেই। ক্রেহেনবুয়েল বলেন, নতুন করে দেশগুলো সংস্থাটিকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছে। এছাড়াও সিরিয়া, লেবানন, জন্দানে ছড়িয়ে থাকা ফিলিস্তিনিদের সহায়তার জন্য ৮শ’ মিলিয়ন ডলারের আবেদন উত্থাপনও করেন তিনি।
এদিকে পিছিয়ে গেলো ইসরায়েলি সেনাদের হাতে বন্দি ফিলিস্তিনি বিদ্রোহি কন্যা আহেদ তামিমির বিচার কার্যক্রম। মঙ্গলবার তামিমির আইনজীবী জানিয়েছেন, ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ইসরায়েলের আদালত তামিমির বিচার কার্যক্রম পিছিয়ে দিয়েছে। গত বছর দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় মেরে ফিলিস্তিনি প্রতিরোধের প্রতীক হয়ে উঠেন আহেদ তামিমি।
বার্তা সংস্থা এএফপি জানায়, ১৬ বছরের আহেদ তামিমির বিচার শুরু হওয়ার কথা ছিল ৩১ জানুয়ারি বুধবার। তামিমির মা নারিমানের বিচারও শুরু হবে ৬ ফেব্রুয়ারি। বিচার চলাকালীন তামিমি ও তার মাকে সেনা হেফাজতে রাখতে নিন্দেশ দেওয়া হয়েছে।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশন ও ইউরোপিয়ান ইউনিয়ন এই ঘটনায় ইসরায়েলের পদক্ষেপের সমালোচনা করে ইসরাইলের কারাগারে তামিমিসহ অন্যান্য নাবালকদের বন্দী রাখায় উদ্বেগ প্রকাশ করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ