ঢাকা, শুক্রবার 2 February 2018, ২০ মাঘ ১৪২৪, ১৫ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ছোটদের বই

দীনেশের কালোরাত 

আহমদ বাসির

 

আহমদ বাসির একাধারে কবি, প্রাবন্ধিক, ওপন্যাসিক, ছড়াকার ও গীতিকার। এছাড়া তিনি টিভি উপস্থাপনাও করে থাকেন। ‘দীনেশের কালোরাত’ তার প্রথম উপন্যাস। এটি একটি কিশোর উপন্যাস। দীনেশের পিতা অনিমেষের খুনের ঘটনা নিয়ে আবর্তিত হয়েছে এর কাহিনী। সামাজিক গোলযোগ ও নোংরা খেলায় দীনেশের নিরপরাধ পিতা খুন হয়। এরপর এই খুনকে কেন্দ্র করে ঘটতে থাকে একেরপর এক ঘটনা। এই চরম অন্ধকার সময়ে তিনজন বালক কিভাবে সমস্ত বিপদ মোকাবেলা করে চলে তার একটি কাহিনী নির্মাণ করেছেন আহমাদ বাসির। বইটি প্রকাশিত হয়েছে ইনভেলাপ পাবলিকেশন্স থেকে। প্রকাশক কবি হাসনাইন ইকবাল। পৃষ্ঠা সংখ্যা- ৪৮ ( তিন ফর্মা)। মুল্য রাখা হয়েছে ১২০ টাকা। প্রচ্ছদ করেছেন সাইফ আলী ।

 

পাতার দেশের ফুলের হাসি 

লোকমান হোসেন জীবন

 

লোকমান হোসেন জীবন মুলত কবি হলেও কবিতার পাশাপাশি লিখে যাচ্ছেন গল্প ও ছড়া। তার লেখনিতে যেমন একদিকে অসংগতিকে আঘাত করছেন আবার শিশুকিশোরদের জন্য মমতামাখা শব্দে লিখে যাচ্ছেন ছড়াগুলো । তেমনি একটি ছড়া গ্রন্থ ‘পাতার দেশের ফুলের হাসি’।  প্রথম ছড়াটিই এমন যে- 

‘সবুজ পাতার দেশে

রে ভাই সবুজ পাতার দেশে

বর্ষা এলে চালতা কুড়ি 

ফিক করে দেয় হেসে’।

এছাড়া প্রকৃতি, মুক্তিযুদ্ধ, দেশপ্রেমসহ বিষয় বৈচিত্রে ভরা ছড়াগ্রন্থটি। শিল্পী মোমিন উদ্দীন খালেদ এর প্রচ্ছদ ও অলংকরণে বইটির প্রতিটি পাতায় আনন্দ ছড়ানো আছ্।ে বইটি প্রকাশিত হয়েছে ইনভেলাপ পাবলিকেশন্স থেকে। প্রকাশক কবি হাসনাইন ইকবাল। পৃষ্ঠা সংখ্যা- ২৪ ( তিন ফর্মা)। গায়ের মুল্য রাখা হয়েছে ১০০ টাকা।

- নোমান সাদিক

অনলাইন আপডেট

আর্কাইভ