ঢাকা, শনিবার 3 February 2018, ২১ মাঘ ১৪২৪, ১৬ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সিআইএ পরিচালকের সঙ্গে রুশ গোয়েন্দা প্রধানদের নজিরবিহীন সাক্ষাৎ

২ ফেব্রুয়ারি, পার্সটুডে :  মার্কিন কেন্দীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র প্রধান মাইক পম্পেও’র সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়ার তিনটি শীর্ষস্থানীয় গোয়েন্দা সংস্থার প্রধানরা যুক্তরাষ্ট্র সফর করেছেন। 

আমেরিকা ও রাশিয়ার মধ্যে একাধিক রাজনৈতিক ইস্যুতে যখন টানাপড়েন চলছে তখন এ নজিরবিহীন সাক্ষাৎ অনুষ্ঠিত হলো। এসব সাক্ষাতের খবর তাৎক্ষণিকভাবে গণমাধ্যমে প্রকাশিত হয়নি। যুক্তরাষ্ট্রের রুশ দূতাবাস মঙ্গলবার প্রথম এ খবর নিশ্চিত করে যে, রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস বা এফআইএস-এর প্রধান সের্গেই নারিশকিন সন্ত্রাস বিরোধী যুদ্ধ নিয়ে পম্পেও’র সঙ্গে আলাপ করতে যুক্তরাষ্ট্রে রয়েছেন।

নারিশকিনের সঙ্গে রাশিয়ার আরো দুই গোয়েন্দা সংস্থার প্রধানও যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। ওই দুই কর্মকর্তা হলেন, রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস এফএসবি’র প্রধান আলেক্সান্দার বোর্থনিকভ এবং রুশ সেনাপ্রধানের মুখ্য গোয়েন্দা কর্মকর্তা কর্নেল জেনারেল ইগোর করোবভ।

পম্পেও ছাড়া আরো কয়েকজন মার্কিন কর্মকর্তার সঙ্গে বোর্থনিকভ সাক্ষাৎ করেছেন তবে সেসব কর্মকর্তার পরিচয় দৈনিকটি প্রকাশ করেনি। এসব বৈঠকে যোগ দেয়ার জন্য মস্কোয় নিযুক্ত একজন সিনিয়র মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ওয়াশিংটনে ফিরে গেছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র ওয়াশিংটন পোস্টকে জানিয়েছে।তবে এসব বৈঠকে কি কি বিষয়ে কতোটা আলোচনা হয়েছে তা দৈনিকটি জানাতে অপারগতা প্রকাশ করেছে।

রাশিয়ার শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তাদের এই নজিরবিহীন যুক্তরাষ্ট্র সফরে মার্কিন রাজনীতিবিদরা নড়েচড়ে বসেছেন। বিশেষ করে যেসব রাজনীতিবিদ মনে করেন ২০১৬ সালের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সহযোগিতায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন এ ঘটনায় তাদের সংশয় আরো বেড়ে গেছে। বিষয়টি সামাল দিতে ট্রাম্প প্রশাসনকে বেশ বেগ পেতে হবে বলেই পর্যবেক্ষকরা মনে করছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ