ঢাকা, শনিবার 3 February 2018, ২১ মাঘ ১৪২৪, ১৬ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সেনা অভ্যুত্থানে মার্কিন উসকানির নিন্দায় ভেনেজুয়েলা

২ ফেব্রুয়ারি, ওয়াশিংটন পোস্ট : ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা তার দেশে সেনা অভূত্থানে মার্কিন উসকানির নিন্দা করেছেন। উল্লেখ্য, গত বৃহস্পতিবার টেক্সাস বিশ্ববিদ্যালয়ে দেয়া ভাষণে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, ভেনেজুয়েলার সেনাবাহিনী প্রেসিডেন্ট মাদুরোকে অপসারণ করতে পারে। হাভানা সফররত জর্জ আরিয়াজা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে আরও বলেন, ‘সামরাজ্যবাদ আমাদের শত্রু। ভেনেজুয়েলা ও মধ্য আমেরিকান অভিবাসীদের ট্রাম্প যেভাবে আক্রমণ করছেন সে একই কায়দা তিনি মেক্সিকোর বিরুদ্ধেও ব্যবহার করছেন। সামরাজ্যবাদ কোনও কিছুকেই সম্মান দিতে জানে না।’

এর আগে বৃহস্পতিবার টেক্সাস বিশ্ববিদ্যালয়ে দেয়া ভাষণে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেন, ভেনেজুয়েলার সেনাবাহিনী প্রেসিডেন্ট মাদুরোকে অপসারণ করতে পারে। তবে যুক্তরাষ্ট্র ভেনেজুয়েলায় সরকার বদলে সমর্থন করছে না কিংবা এ ধরনের পরিকল্পনা সংক্রান্ত কোনও গোয়েন্দা তথ্যও তার হাতে নেই, তবে ভেনেজুয়েলা ও দক্ষিণ আমেরিকান দেশগুলোর রাজনৈতিক পট পরিবর্তনে ঐতিহাসিক ধারা অনুযায়ীই সেনাবাহিনীকে পরিবর্তনের এজেন্ট হিসাবে কাজ করে থাকে বলে দাবি করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

 রেক্স টিলারসন ভাষণে কৌতুক করে বলেন যে ভেনেজুয়েলার সেনা অভ্যুত্থানে উৎখাত হলে নিকোলাস মাদুরো কিউবাতে আশ্রয় নিতে পারেন।ভেনেজুয়েলায় এপ্রিলের শেষে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দি¦তা করবেন মাদুরো। বরাবরই তিনি অভিযোগ করে আসছেন তাকে ক্ষমতাচ্যুত করতে আন্তর্জাতিক চক্রান্তের নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

অনলাইন আপডেট

আর্কাইভ