ঢাকা, সোমবার 5 February 2018, ২৩ মাঘ ১৪২৪, ১৮ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ওআইসির পর্যটন মন্ত্রীদের সম্মেলন আজ শুরু  

 

স্টাফ রিপোর্টার : ওআইসিভুক্ত দেশগুলোর পর্যটন মন্ত্রীদের দশম সম্মেলন আজ সোমবার শুরু হচ্ছে। ২৫টি  দেশের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নিচ্ছে। রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এই সম্মেলন চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের উদ্বোধন করবেন। টেকনিক্যাল ট্যুরের মধ্য দিয়ে এই সম্মেলন শেষ হবে। 

গতকাল রোববার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল সাংবাদিক সম্মেলনে এসব কথা জানান। বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এসএম গোলাম ফারুকের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে অতিরিক্ত সচিব মো. ইমরান এএইচ জিয়াউল হক ও মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

ইসলামিক কনফারেন্স অব ট্যুরিজম মিনিস্টার্স আইসিটিএম’এ রাজধানী ঢাকাকে ইসলামিক ট্যুরিজম সিটি হিসেবে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন শাহজাহান কামাল বলেন, সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে তিন দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, ওআইসিভুক্ত ৫৭টি দেশের মধ্যে প্রায় ৩০ টি দেশের ১৫ জন মন্ত্রীসহ মোট ৮৫ জন প্রতিনিধি অংশ নেবেন। এ সম্মেলনে ওআইসির সেক্রেটারি জেনারেল উপস্থিত থাকবেন। সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের ইসলামিক কালচারাল হেরিটেজভিত্তিক যেসব পর্যটন শিল্প রয়েছে তা বিশ্বের মুসলিম দেশগুলোকে অবহিত করাই সম্মেলনের মূল উদ্দেশ্য। 

আগামী ৭ ফেব্রুয়ারি অতিথিদের জন্য একটি টেকনিক্যাল ট্যুরের আয়োজন করা হবে জানিয়ে শাহজাহান কামাল বলেন, পর্যটন শিল্পের বিকাশে মুসলিম রাষ্ট্রগুলোর একসঙ্গে কাজ করার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত হবে।

জানা গেছে, আইসিটিএম’র এটি ১০তম অধিবেশন এবং বাংলাদেশ অনুষ্ঠিত প্রথম সম্মেলন। এ সম্মেলনে সংস্থাটির পরবর্তী ১১তম সম্মেলন কোথায় হবে তার ভেন্যু ঠিক করা হবে। ঢাকা  ঘোষণার মাধ্যমে সম্মেলনটি শেষ হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ