ঢাকা, সোমবার 5 February 2018, ২৩ মাঘ ১৪২৪, ১৮ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

সিরীয় বিদ্রোহীদের গুলীতে রুশ যুদ্ধবিমান ভূপাতিত

৪ ফেব্রুয়ারি, রয়টার্স : সিরিয়ার বিদ্রোহীরা রাশিয়ার একটি যুদ্ধবিমানকে গুলী করে নামিয়ে পাইলটকে হত্যা করেছে। পাইলট যুদ্ধবিমানটি থেকে বের হয়ে প্যারাশুট যোগে নেমে আসার পর তাকে হত্যা করা হয় বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ও বিদ্রোহীরা। শনিবার সিরিয়ার উত্তরাঞ্চলীয় ইদলিব প্রদেশে এসব ঘটনা ঘটেছে বলে খবর বার্তা সংস্থা। ইদলিবের যে এলাকায় রাশিয়ার এসইউ-২৫ যুদ্ধবিমানটি ভূপাতিত হয়েছে সেখানে রাশিয়া ও ইরানের সমর্থনপুষ্ট সিরীয় সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীগুলোর তীব্র লড়াই চলছে, পাশাপাশি চলছে বিমান হামলা।
বিদ্রোহীদের একটি সূত্র জানিয়েছে, ইদলিবের সারাকেব শহরের নিকটবর্তী ছোট শহর খান আল সুবলের ওপরে থাকাকালে রাশিয়ার বিমানটিকে গুলি করে ভূপাতিত করা হয়, এর কাছ দিয়ে যাওয়া প্রধান মহাসড়ক ধরে সিরিয়ার সেনাবাহিনী ও ইরান সমর্থিত মিলিশিয়ারা সামনে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।
তিনি আরও জানান, রাশিয়ার পাইলট বিমানটি থেকে বের হতে পারলেও তাকে ধরার চেষ্টারত বিদ্রোহীরা তাকে হত্যা করেছে।
আল কায়েদার সাবেক সিরীয় শাখার একটি অংশ থারির আল শাম রাশিয়ার বিমানটিকে গুলী করে নামানোর দায় স্বীকার করেছে। কাঁধ থেকে ছোড়া যায় এমন বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তাদের এক যোদ্ধা রাশিয়ার বিমানটিকে ভূপাতিত করেছে বলে দাবি গোষ্ঠীটির। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে গোষ্ঠীটির জ্যেষ্ঠ কমান্ডার মাহমুদ তুর্কোমানি বলেছেন, “আমাদের লোকজনের জন্য প্রতিশোধ নিতে যা করতে পারি তার সর্বশেষ নজির এটি। অপরাধী দখলদারেরা জানুক, আমাদের আকাশ আর আতঙ্কের জায়গা নয় এবং খোদার ইচ্ছায়, তারা মূল্য দেওয়া ছাড়া এটি অতিক্রম করতে পারবে না।” বিদ্রোহীরা জানিয়েছে, ভূপাতিত যুদ্ধবিমানটি বিভিন্ন গ্রাম থেকে একটি মহাসড়ক ধরে পালাতে থাকা বেসামরিক গাড়ির বহরকে লক্ষ্য করে বোমা বর্ষণ করছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ