ঢাকা, সোমবার 5 February 2018, ২৩ মাঘ ১৪২৪, ১৮ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

নাটোরে বেশি মুনাফার লোভে কৃষক ক্ষতিকর তামাক চাষে ঝুঁকছেন 

নাটোর সংবাদদাতা : নাটোরের লালপুরের বেশি মুনাফার আশায় কৃষকরা তামাক চাষে ঝুঁকে পরছেন। বিভিন্ন বিড়ি ও সিগারেট কোম্পানি উৎসাহিত করার কারণে ওই এলাকায় আশঙ্কাজনক হারে দিন দিন তামাক চাষ বৃদ্ধি পাচ্ছে। ধান চাষের ভরা মওসুমে উর্বর ধানি এবং তিন ফসলি আবাদী জমিতে কৃষকরা তামাক চাষ করছেন। তামাক চাষে নিরুৎসাহিত করতে স্থানীয় কৃষি বিভাগ কোন প্রদক্ষেপ না নেয়ার কারণে সরকারি বিধিনিষেধ থাকার পরেও ফসলি জমিতে খাদ্য শষ্য বাদ দিয়ে ক্ষতিকর তামাক চাষ করা হচ্ছে। তামাকের ক্ষতিকর প্রভাবের কারণে রোগব্যাধি বেড়ে যাওয়ায় অনেক কৃষক তামাক চাষ বন্ধ করে দিলেও গত দুই বছর ধরে কিছু কিছু চাষি কম সময়ে বেশি মুনাফার লোভে আবারও তামাক চাষে ঝুঁকে পরছেন। নিজস্ব জমির পাশাপাশি অন্য কৃষকের জমি লীজ নিয়ে স্বল্প আয়ের কৃষকরা অতি লাভের আশায় তামাক চাষ করছেন। তামাক চাষ থেকে বিরত থাকা অনেক চাষি বলেন, সেপ্টেম্বর মাসের শুরুতে তামাকের চারা রোপণ করে সামান্য পরিচর্যা করলে পরিপক্ক তামাক উৎপাদন করা যায়। এতে বেশ ভালো আয়ও করা যায় কিন্তু তামাক পাতা যখন পরিপক্ক হয় তখন তা তুলে বাড়িতে রাখতে হয় আর সে সময় শুকনো তামাকের গন্ধে বাড়ির সুস্থ্য মানুষ-জন অসুস্থ্য হয়ে পরেন। 

এছাড়াও তামাকের গন্ধে ক্যান্সারসহ অনেক ধরনের রোগ ব্যাধিতে আক্রান্ত হয়। তামাক চাষির বাড়ির শিশু ও নারীরা তামাক পাতা শুকানোর কাজ করে বলে তাদেরই ওই সব রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। সরেজমিনে গিয়ে লালপুর উপজেলার দুয়ারিয়া, কাশিমপুর, নওদাপাড়া, মাঝগ্রাম, বিলমাড়িয়া, দুড়দুড়িয়া এলাকার বিভিন্ন মাঠ ঘুরে তামাক চাষিদের সাথে কথা হয়। এসময় কাশিমপুর গ্রামের তামাক চাষি আইরুল সরকার বলেন, তামাক চাষে কম খরচেই অল্প সময়ে অধিক লাভ হয়। আমি এ বছর সাত বিঘা জমিতে তামাক চাষ করেছি। একই গ্রামের নুর ইসলাম আট বিঘা ও রয়েল ছয় বিঘা জমিতে তামাক চাষ করেছেন। তারা অধিক লাভের আশায় এই তামাক চাষে ঝুঁকছেন বলে জানান। নওদাপাড়া গ্রামের শাহিন তিন বিঘা ও মুজদার চার বিঘা জমিতে তামাক চাষ করেছেন। তারা বলেন, পার্শ্ববর্তী উপজেলা বড়াইগ্রামের গড়মাটিতে সহজেই তামাক বিক্রি করা যায়। গড়মাটি এলাকার বেশির ভাগ কৃষক তামাক চাষ করে স্বাবলম্বী হয়েছেন আর সে কারণেই আমরা তামাকের চাষ করছি। এ বিষয়ে লালপুর উপজলা কৃষি অফিসার হাবিবুর ইসলাম খান বলেন, লালপুরে আগে তেমন একটা তামাক চাষ হতো না। এখন প্রতিবছর প্রায় ৬০ থেকে ৬৫ হেক্টর জমিতে তামাক চাষ হচ্ছে। বিভিন্ন বিড়ি-সিগারেট কোম্পানির উৎসাহেই কৃষকরা তামাক চাষে আগ্রহী হয়েছেন। কোম্পানির লোকজন তামাক চাষের জন্য কৃষকদের আর্থিক সহযোগিতা করে থাকে এবং তামাক চাষের পর চড়া দামে তা কিনেও নেয়। এসব কারণেই সাধারণ কৃষকেরা বেশি লোভে পড়ে কিছু উর্বর ধানি জমিতেও তামাকের চাষ করে জমির উর্বরতা নষ্ট করছেন। আমরা সব সময় প্রতিটি এলাকায় তামাক চাষ না করার জন্য কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছি। একই সাথে তামাক চাষের ক্ষতিকর দিক সম্পর্কেও সবাইকে অবহিত করছি।

পাসপোর্ট সেবা সপ্তাহের উদ্বোধন

‘পাসপোর্ট নাগরিক অধিকার, নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার’ এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে পাসপোর্ট সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। রোববার দুপুরে নাটোর আঞ্চলিক পাসপোর্ট অফিসে এ সপ্তাহের উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম রাব্বী। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা বিভাগের নাটোর জেলার উপ-পরিচালক শামসুল ইসলাম, জেলা নির্বাচন কর্মকর্তা আবুল হোসেন, নাটোর জেলা আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মানিক চন্দ্র দেবনাথ। অনুষ্ঠানে বক্তারা বলেন, পাসপোর্ট করতে আসা কোন মানুষ যেন হয়রানি না হয়। সাধারণ মানুষকে হয়রানি মুক্ত রেখে অফিস চলাকালিন সময়ে পাসপোর্টের সকল সেবা যেন গ্রাহকরা পায় সেদিকে গুরুত্ব দিতে হবে। আগামী ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পাসপোর্ট সেবা সপ্তাহের সমাপ্তি ঘটবে।

শিক্ষার্থীদের মানববন্ধন

আগামী ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া অনার্স ৪র্থ বর্ষের ২০১৩-১৪ সেশানের পরীক্ষা  পেছানোর দাবিতে মানববন্ধন করেছে নাটোরের শিক্ষার্থীরা। রোববার নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের সামনে নাটোর-রাজশাহী মহাসড়কে দাঁড়িয়ে তারা এই কর্মসূচি পালন করে। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন আনিস আবির, মাসুদুর রহমান আনাস আলজিয়াসহ ২০১৩-১৪ সেশানের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা। এসময় তারা বলেন, আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে অনার্স তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত দিন। অনার্স ৪র্থ বর্ষের অনেক শিক্ষার্থী তৃতীয় বর্ষের কিছু বিষয়ে ইমপ্রুভ পরীক্ষা দিবে। এত অল্প সময়ে ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু করলে পরীক্ষা দেয়া অসম্ভব। তাই তারা পরীক্ষা পিছানোর দাবি জানাতে এ কর্মসূচি পালন করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ