ঢাকা, বৃহস্পতিবার 8 February 2018, ২৬ মাঘ ১৪২৪, ২১ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

রোহিঙ্গারা স্বেচ্ছায় ও সম্মানের সঙ্গে ফিরে যাবে বলে আশাবাদ

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গা ক্যাম্পে সুইস প্রেসিডেন্ট আঁলা বেরসে রোহিঙ্গা শরণার্থীরা যাতে স্বেচ্ছায়, নিরাপদে এবং সম্মানের সঙ্গে নিজ দেশ মিয়ানমারে ফিরে যেতে পারে সে লক্ষ্যে সুইজারল্যান্ড সরকার কাজ করবে বলে জানিয়েছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে। তিনি বলেন, শরণার্থী সংকটের একটি স্থায়ী সমাধানের জন্য বাংলাদেশ ও মিয়ানমার সরকারের মধ্যে চলমান অগ্রগতিকে সুইজারল্যান্ড স্বাগত জানায়। সেই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন স্বেচ্ছায়, নিরাপদে ও সম্মানজনকভাবে হবে বলেও আশা রাখি।
গতকাল মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ায় কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পর তিনি এসব কথা বলেন। রোহিঙ্গা ক্যাম্পে সংক্ষিপ্ত এক সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট আঁলা বেরসে বলেন, বাংলাদেশে আগত রোহিঙ্গাদের জরুরি সহায়তায় ‘সুইস মানবিক সাহায্য সংস্থা’ ২০১৭ সালে ৮.৫ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে। ২০১৮ সালেও সুইজারল্যান্ড ১২ মিলিয়ন মার্কিন ডলার অতিরিক্ত সহায়তা দেবে এবং মানবিক প্রচেষ্টায় যুক্ত থাকবে। এর ফলে কক্সবাজারের স্থানীয় কমিউনিটিও উপকৃত হবে।
সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে ক্যাম্প পরিদর্শনের সময় মিয়ানমারে নির্যাতনের শিকার ১০ রোহিঙ্গার সঙ্গে কথা বলেন এবং রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরসহ দুই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
আঁলা বেরসে একটি বিশেষ বিমানযোগে ঢাকা থেকে গতকাল সকাল ১১টায় কক্সাবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখান থেকে তিনি কক্সবাজার সদর হাসপাতালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) স্থাপিত রোহিঙ্গা ইউনিট পরিদর্শন করেন। তিনি সেখানে চিকিৎসাধীন রোহিঙ্গা রোগীদের সাথে কথা বলেন এবং চিকিৎসা ব্যবস্থার খোঁজ-খবর নেন। হাসপাতাল পরিদর্শন শেষে আঁলা বেরসে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য উখিয়ার উদ্দ্যেশে রওনা দেন।
দুপুর সাড়ে ১২টার দিকে তিনি উখিয়ার কুতুপালং পৌঁছে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুইস রাষ্ট্র প্রধান কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৪ ব্লকে একটি মেডিকেল সেন্টারে চিকিৎসা কার্যক্রম প্রত্যক্ষ করেন। পরে তিনি ডি-৫ ব্লকে রোহিঙ্গাদের জন্য ত্রাণ কার্যক্রম পরিদর্শন করেন। সেখানে তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন। এসময় তিনি কথা বলেন বেশ কয়েক জন রোহিঙ্গার সঙ্গে।
এসময় সুইস প্রেসিডেন্ট বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশে নিয়োজিত জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ অন্যান্য উন্নয়ন অংশিদারদের সঙ্গে সুইজারল্যান্ড ঘনিষ্টভাবে কাজ করবে।
গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পুনর্বাসনে ১০৭ কোটি ৮ লাখ ১৪ হাজার ৯৯১ টাকা (১ ফ্রাঁ সমান ৮৯ টাকা ২৩ পয়সা) সহায়তার ঘোষণা দেন প্রেসিডেন্ট আঁলা বেরসে।
চার দিনের সফরে গত রোববার দুপুরে ঢাকায় পৌঁছান সুইস প্রেসিডেন্ট।

অনলাইন আপডেট

আর্কাইভ