ঢাকা, বুধবার 7 February 2018, ২৫ মাঘ ১৪২৪, ২০ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

অ্যাপলকে হটাতে গুগলের নতুন পরিকল্পনা!

হার্ডওয়্যার খাতে অ্যাপলের কাছে ভিড়তে পারছে না গুগল। কিন্তু এ লক্ষ্যে কিছু দূর এগিয়েছে প্রতিষ্ঠানটি। গত বছরেই তাইওয়ানের এইচটিসি করপোরেশনের একটি বিভাগকে অধিগ্রহণের ঘোষণা দেয় গুগল। ১১০ কোটি মার্কিন ডলারের ওই চুক্তিটি সম্প্রতি সম্পন্ন হয়েছে। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হচ্ছে, এইচটিসির পিক্সেল বিভাগটিকে কিনে নেওয়ায় গুগলের হার্ডওয়্যার খাতে আরও ভালো নিয়ন্ত্রণ আসবে। এ চুক্তির ফলে অ্যাপলের সঙ্গে টক্কর দিয়ে চিপ তৈরি করতে পারবে গুগল।
গুগল হার্ডওয়্যার বিভাগের প্রধান রিক অস্টারলো ব্যবসা বিষয়ক ওয়েবসাইট ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, গুগলের কাছ থেকে ভবিষ্যতে কাস্টম সিলিকন চিপ পাবেন। এইচটিসির সঙ্গে চুক্তির ফলে গুগলের অধীনে এখন দুই হাজার স্মার্টফোন বিশেষজ্ঞ কাজ করবে। এতে তাদের জন্য নতুন চিপ তৈরি সহজ হবে। গুগল ইতিমধ্যে তাদের পিক্সেল ভিজুয়াল কোর নামের প্রথম কাস্টম চিপ তৈরি করেছে।
অ্যাপলের আইফোন, ম্যাকবুক, আইম্যাক, ওয়াচ ও এয়ারপডে বিভিন্ন কাস্টম প্রসেসর ব্যবহার হচ্ছে। অ্যাপলের মতোই পরিকল্পনা নিয়ে এগোতে পারে গুগল। তবে অ্যাপল আর গুগল কেউই পুরোপুরি নিজস্ব চিপের ওপর নির্ভর করে থাকতে পারবে না। যেমন অ্যাপলের আইফোন প্রসেসর তৈরিতে কাজ করে টিএসএমসিসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো। গুগলের অ্যান্ড্রয়েড ফোনের প্রসেসর তৈরি করে কোয়ালকম। তবে গুগল যদি নিজের প্রসেসর তৈরি করে তবে কোয়ালকমের জন্য বড় হুমকি হয়ে দাঁড়াবে। গুগলের নতুন চিপ কবে আসবে? এ বিষয়ে এখনো পরিষ্কার ধারণা দেয়নি প্রতিষ্ঠানটি। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।

অনলাইন আপডেট

আর্কাইভ