ঢাকা, বৃহস্পতিবার 8 February 2018, ২৬ মাঘ ১৪২৪, ২১ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

চট্টগ্রাম নগর ও জেলাজুড়ে নেয়া হয়েছে কঠোর নিরাপওা ব্যবস্থা

চট্টগ্রাম অফিস : আজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে সারাদেশের ন্যায় চট্টগ্রামেও উদ্বিগ্ন উৎকন্ঠার মধ্যে রয়েছে সাধারন মানুষ। বিএনপি ও আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগরীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয়ার ঘোষণায় নগরবাসী উৎকন্ঠিত। চট্টগ্রাম নগর ও জেলা জুড়ে নেয়া হয়েছে কঠোর নিরাপওা ব্যবস্থা। সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা-রক্ষাকারী বাহিনী। চলছে গ্রেফতার অভিযান,তল্লাশী। ঢাকা চট্টগ্রাম মহাসড়ক,চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কে চলছে তল্লাশী অভিযান। গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করা হয়েছে নগরী ও জেলার বিভিন্ন এলাকায়। অপ্রীতিকর ঘটনার আশংকায় ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে চট্টগ্রাম  নগরীতে চলাচলে কড়াকড়ি আরোপ করেছে নগর পুলিশ।
 বুধবার   সকালে নগর পুলিশের পক্ষ থেকে পাঠানো প্রেস  বিজ্ঞপ্তিতে এ আদেশ জারির কথা জানানো হয়। আদেশে চট্টগ্রাম মহানগরীতে যে কোন অবাঞ্চিত ব্যক্তির প্রবেশ, অস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য, তলোয়ার, বর্শা, বন্দুক, ছোরা বা লাঠি বহন, ইট পাথর বা নিক্ষেপযোগ্য কোন কিছু বহন সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেন নগর পুলিশ কমিশনার ইকবাল বাহার। আদেশে নগর পুলিশ কমিশনার ইকবাল বাহার বলেন, বৃহস্পতিবার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র করে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের উশৃঙ্খল নেতা-কর্মী ও সমর্থকরা ধ্বংসাত্মক ও নাশকতামূলক কর্মকা-ের মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে চট্টগ্রাম মহানগরীতে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা চালানোর আশংকা রয়েছে। তাই জনস্বার্থে ১৯৭৮ সালের চট্টগ্রাম মেট্রোপলিটন অধ্যাদেশ এর ২৯ ও ৩০ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে এ আদেশ জারি করা হয়েছে। বৃহস্পতিবার ভোর ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত আদেশ বলবৎ থাকবে।
এদিকে রাষ্ট্রায়ত্ত তিনটি তেলস্থাপনাসহ বিভিন্ন নিরাপত্তার জন্য চট্টগ্রাম নগরীর সিমেন্ট ক্রসিং থেকে বিমানবন্দর সড়ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নগর পুলিশ। চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ  ৭ ফেব্রুয়ারি বিকাল ৪ টা হতে    ৮  ফেব্রুয়ারি রাত ১০ টা পর্যন্ত চট্টগ্রাম মহানগরীর সিমেন্ট ক্রসিং থেকে পতেঙ্গা ১১ নং ঘাট(মেরিন একাডেমি ঘাট) পর্যন্ত(বিমানবন্দর সড়কে) সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। মংগলবার বিকালে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের জনসংযোগ কর্মকর্তা ও অতিঃ উপ-পুলিশ কমিশনার(ডিবি-পিআর)  জানিয়েছে ,পুলিশ কমিশনার এর আদেশক্রমে এই নির্দেশনা মেনে চলার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সেনা, নৌ, বিমান বাহিনী এবং ঐ এলাকার সংশ্লিষ্ট অফিসের যানবাহনের জন্য এই নির্দেশনা প্রযোজ্য হবে না।
 চট্টগ্রাম জেলা পুলিশ সূত্র জানিয়েছে,চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপির ১১৯ নেতা-কর্মীসহ মোট ২১২ জনকে আটক করেছে পুলিশ। অভিযানে একটি এলজি ও তিনটি ককটেল উদ্ধার করা হয় বলে দাবি পুলিশের। মঙ্গলবার দিন ও রাতভর এই অভিযান চালানো হয়। অভিযানে বিএনপির ১১৯, জামায়াতের ২, ওয়ারেন্টভুক্ত ৭৭, অন্যান্য ৪ আর নিয়মিত মামলার ৯ জনকে গ্রেফতার করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ