ঢাকা, বৃহস্পতিবার 8 February 2018, ২৬ মাঘ ১৪২৪, ২১ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

৪ দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন সুইস প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার : সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বারসে চারদিনের সরকারি সফর শেষে গতকাল বুধবার ঢাকা ছেড়ে গেছেন।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সুইস প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গী দলকে বিদায় জানান। বেলা ১টা ২৫ মিনিটে সুইস এয়ার ফোর্সের একটি বিশেষ বিমান প্রেসিডেন্ট ও তার সফরসঙ্গী দলকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।
সুইস প্রেসিডেন্ট গত রোববার দুপুরে বাংলাদেশে আসেন। কোনো সুইস প্রেসিডেন্টের এটিই ছিলো বাংলাদেশে প্রথম সফর। সফরকালে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তিনি আনুষ্ঠানিক বৈঠক করেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও সুইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন।
আঁলা বারসে বাংলাদেশ সফরকালে ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। একই দিনে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।
সুইস প্রেসিডেন্ট বারসে তার সফরের তৃতীয় দিন গত মঙ্গলবার কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের দুর্দশা সরেজমিনে দেখেন এবং তাদের সঙ্গে কথা বলেন। এ ছাড়া তিনি সুইস সহযোগিতাপ্রাপ্ত কক্সবাজার সদর হাসপাতালও পরিদর্শন করেন।
সফরকালে তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ ছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ