ঢাকা, বৃহস্পতিবার 8 February 2018, ২৬ মাঘ ১৪২৪, ২১ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

রায় নিয়ে উদ্বেগের কিছু নেই -আইজিপি

স্টাফ রিপোর্টার : খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে উদ্বেগের কিছু নেই বলে দেশবাসীকে আশ্বস্ত করেছেন পুলিশ প্রধান ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। বিএনপি ও আওয়ামী লীগ নেতাদের কথার উত্তেজনায় জনমনে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে রায়ের আগের দিন গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এসে দেশবাসীকে ভীত না হয়ে স্বাভাবিক কাজকর্ম চালিয়ে যাওয়ার আহ্বান জানান। তিনি রায়কে কেন্দ্র করে ‘উদ্ভূত পরিস্থিতিতে নাগরিকদের গুজবে কান না দিতেও আহ্বান জানিয়ে বলেন, কোনো ধরনের অসংগতি দেখলে ৯৯৯-এ ফোন দিয়ে পুলিশকে অবহিত করুন। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণে থাকবে বলেও আশ্বস্ত করেন তিনি। খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে পুলিশের ব্যাপক ধরপাকড়কে ‘রুটিন কাজ’ বলে উল্লেখ করেন আইজিপি।

বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া এতিমখানা দুর্নীতির মামলায় আজ বৃহস্পতিবার রায় দেবে আদালত।

বিএনপির আগের আন্দোলনের অভিজ্ঞতায় খালেদার সাজার রায় হলে এবারও নাশকতার আন্দোলন হতে পারে বলে আইনশৃঙ্খলা বাহিনীর আশঙ্কা। সেজন্য তারা নিরাপত্তা জোরদার করেছে ; ঢাকার ঢোকার বিভিন্ন পথে তল্লাশি চলছে। পুলিশের এই তৎপরতায় রাজধানীবাসীর উদ্বেগ আরও বাড়িয়েছে।

এই পরিস্থিতিতে পুলিশ সদর দফতরে সংবাদ সম্মেলনে আইজিপি পাটোয়ারী বলেন, “৮ ফেব্রুয়ারি একটি মামলার রায়কে কেন্দ্র করে ঢাকাসহ সারা দেশের মানুষের মধ্যে এক ধরনের প্রচ্ছন্ন উদ্বেগ বা উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছ। “জননিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে পুলিশ ইতোমধ্যে দেশব্যাপী সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করেছে। আমরা মনে করি, আগামীকাল দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণাধীন থাকবে।” আদালতের রায় যাই হোক না কেন, সবাইকে আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে অনুরোধ জানান আইজিপি।

রায়ের দিন ঢাকায় মিছিল-সমাবেশে পুলিশ নিষেধাজ্ঞা দিলেও সরকারি দল ও পরিবহন মালিক-শ্রমিকরা ‘মাঠে’ থাকার ঘোষণা দিয়েছে। এক্ষেত্রে পুলিশের ভূমিকা কী হবে- প্রশ্ন করা হলে পাটোয়ারী বলেন, “আইন সবার জন্য সমান।”

রায়কে কেন্দ্র করে পুলিশের বিরুদ্ধে নেতা-কর্মীদের নির্বিচারে ধরপাকড়ের যে অভিযোগ বিএনপি করছে, তা প্রত্যাখ্যান করেন আইজিপি। “সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই আমরা গ্রেফতার করছি।” তবে গত সাত দিনে সারা দেশে গ্রেফতারে গড় অন্য সময়ের চেয়ে বেশি বলে স্বীকার করেন পাটোয়ারী। তিনি বলেন, “রুটিন ওর্য়াক সঠিকভাবে পালন করার জন্য যে নির্দেশনা দিয়েছি তার পরিপ্রেক্ষিতে অল্পসংখ্যক অতিরিক্ত আসামী গ্রেফতার হয়েছে।”

আইজিপি বলেছেন, অন্যান্য সময়ের তুলনায় গত এক সপ্তাহে গড়ে প্রতিদিন মাত্র ৫৯ জনের বেশি গ্রেফতার করা হয়েছে। এটা পুলিশের রুটিন কাজ। 

রায়কে ঘিরে নাশকতার আশঙ্কা আছে কি না, প্রশ্ন করা হলে আইজিপি বলেন, নাশকতার আশঙ্কা নেই। তবে নাশকতা যদি ঘটে, সে জন্য প্রস্তুতি নেয়া হয়েছে।

লিখিত বক্তব্যে আইজিপি বলেন, এক ধরনের প্রচ্ছন্ন উদ্বেগ বা উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে বলে বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও সামাজিক যোগাযোগমাধ্যম সূত্রে জানা গেছে। আইনশৃঙ্খলা রক্ষা এবং জননিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে পুলিশ ইতিমধ্যে দেশব্যাপী সর্বাত্মক ব্যবস্থা নিয়েছে। প্রয়োজনীয় নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে ঢাকা মহানগরীসহ সব বিভাগ, জেলা ও উপজেলায়। তিনি বলেন, ‘আমরা মনে করি, কাল দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও নিয়ন্ত্রণাধীন থাকবে। আশা করি, সবাই আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন। এরপরও যদি কোনো ব্যক্তি বা গোষ্ঠী জননিরাপত্তা ও জনশৃঙ্খলার অবনতি করার অপচেষ্টা করে, তাহলে তা আইনগতভাবে মোকাবিলা করব। নৈরাজ্য পরিস্থিতি সৃষ্টির যেকোনো অপচেষ্টা পুলিশ কঠোরভাবে পেশাদারির সঙ্গে মোকাবিলা করবে। কোনো অবস্থাতেই এ ধরনের অপচেষ্টা সহ্য করা হবে না।’ সর্বোপরি দেশের স্বাভাবিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার স্বার্থে নাগরিকগণের সর্বাত্মক সহযোগিতা কামনা করছি। 

৮ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা, রায়ের কারণে শিক্ষার্থীদের উপর কোনো প্রভাব পড়বে কি-না? জানতে চাইলে তিনি বলেন, না, শিক্ষার্থীদের উপর কোনো প্রভাব পড়বে না।  

এখন পর্যন্ত কতজন বিএনপি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে প্রশ্নের জবাবে তিনি বলেন, সাজাপ্রাপ্ত আসামী, মামলার আসামী ও অপরাধীদের পুলিশ গ্রেফতার করেছে। এটা পুলিশের রুটিন ওয়ার্ক।

অনলাইন আপডেট

আর্কাইভ