ঢাকা, শুক্রবার 9 February 2018, ২৭ মাঘ ১৪২৪, ২২ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

ছোটদের বই

জিনকবিদের আড্ডায়

সাজজাদ হোসাইন খান

 

সাজজাদ হোসাইন খানকে আমরা ছড়াকার হিসেবেই বেশি চিনি। কিন্তু তিনি ছড়ার পাশাপাশি লিখে চলেছেন অনেক গদ্য। সোনালি শাহজাদা, লেঙড়া জিনের বাগানবাড়ি, জিনের দেশে কবির উড়াল ইতিমধ্যে বেশ সাড়া জাগিয়েছে। 

সম্প্রতি ‘শ্রীহট্ট প্রকাশ’ থেকে প্রকাশিত হয়েছে তার আরেকটি বই ‘জিনকবিদের আড্ডায়’। মোট  ৬টি কিশোর গল্প নিয়ে সাজানো হয়েছে বইটি। গল্পগুলো গল্প হলেও এতে রয়েছে বাস্তবতার অনেক রোমাঞ্চকর উপাদান। 

যা পাঠে পাঠক শুধু শিউরেই উঠবে না। জানতে পারবে ইতিহাস-ভূগোলের নানা দিক।

 

-সাইফ মুহাম্মদ

 

মেঘনা নদীর জলদস্যু 

আফসার নিজাম

 

মেঘনার বুক জুড়ে জেলেদের নৌকা আর গভীরে ইলিশই শুধু থাকে না। হঠাৎ হঠাৎ ডাকাতেরও আগমন ঘটে। আকস্মিক হামলায় খুন করে নিরীহ জেলেদের, আবার খুন নাও করে যদি তাহলেও নিয়ে যায় মাছ, জাল ও নৌকা । আর যাত্রী পেলে তো কথাই নেই । ছিনিয়ে নেয় তার সর্বস্ব। জেলেদের জীবন হয়ে ওঠে দুর্বিষহ।  তেমনি এক জেলে ও তার পুত্র শিহজ একবার ডাকাতের মুখোমুখি। কিভাবে তারা ডাকাতদের মোকাবেলা করে? জানতে পারবে আফসার নিজামের ‘মেঘনা নদীর জলদস্যু’ গল্পটিতে।  

আফসার নিজাম। কবি ও গল্পকার হিসেবেই নয়, শিশুসাহিত্যেও তিনি সাড়া ফেলেছেন। বিভিন্ন জাতীয় দৈনিক ও লিটলম্যাগে নিয়মিত ছাপা হচ্ছে তার কবিতা গল্প ও ছড়া।  এবারের বইটি একটি এডভেঞ্চারধর্মী গল্পের বই। 

ভূতের ছাও 

হাসনাইন ইকবাল

 

লিটল ফ্লাওয়ার স্কুলের প্রথম শ্রেণীতে পড়ে তিশা। ভূত নিয়ে তার অদ্ভুত এক অভিজ্ঞতা। এক ভিন্ন রকমের ভূতের গল্প। গল্পটি কবি হাসনাইনের । জীবন্ত এক চিত্রের মতো।

হাসনাইন ইকবাল মূলত কবি হলেও বেশ কয়েকটি গল্প লিখেছেন। তার এই ‘ভূতের ছাও’ প্রকাশিত হয়েছে ইনভেলাপ পাবলিকেশন্স থেকে। প্রকাশক কবি নিজেই। পৃষ্ঠা সংখ্যা- ২৪ (তিন ফর্মা)। আর্ট কার্ডের কভার ও ৮০ গ্রাম পেইজের ইনারে  মূল্য রাখা হয়েছে ৯০ টাকা।  চমৎকার প্রচ্ছদ ও অলংকরণ করেছেন কবি ও প্রচ্ছদশিল্পী সাইফ আলী। 

- নোমান সাদি

অনলাইন আপডেট

আর্কাইভ