ঢাকা, শুক্রবার 9 February 2018, ২৭ মাঘ ১৪২৪, ২২ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

মুসলিমদের ওপর অন্যায়ভাবে নজরদারি হচ্ছে

৮ ফেব্রুয়ারি, নিউইয়র্ক টাইমস : মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে মুসলিম ও আফ্রিকানদের ওপর অন্যায়ভাবে নজরদারি করছে পুলিশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে মুসলিম-আফ্রিকানদের হাজারো পোস্টের ওপর নজরদারি চালানো হয়েছে। বুধবার ম্যাসাচুসেটসভিত্তিক সিভিল লিবার্টি ইউনিয়ন (এসিএলইউ) এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। 

এসিএলইউ জানায়, বোস্টন পুলিশ বিভাগ (বিপিডি) সাধারণ মানুষের কথাবার্তাকে তাদের নজরদারির লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। বিপিডি অন্যায়ভাবে মুসলিম ও আফ্রিকান আমেরিকানদের ওপর নজরদারি করছে। নজরদারি ব্যবস্থায় আরবি শব্দ কিংবা 'ব্ল্যাকলাইভসম্যাটার' ও ‘মুসলিমলাইভসম্যাটার’ হ্যাশট্যাগ দেখলেও সংকেত দেয়ার ব্যবস্থা রেখেছে বিপিডি। 

সংস্থাটি জানায়, ধর্ম-বর্ণ ও নৃতাত্ত্বিক পরিচয়ের ওপর ভিত্তি করে মানুষকে সন্দেহের তালিকায় রাখা হচ্ছে। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে আফ্রিকান-আমেরিকানদের ওপর পুলিশের নিষ্ঠুরতার প্রতিবাদে ‘ব্ল্যাকলাইভসম্যাটার’ হ্যাশট্যাগ ব্যবহার করেন অ্যাক্টিভিস্টরা। অন্যদিকে, ২০১৫ সালে নর্থ ক্যারোলিনায় তিন মুসলিম শিক্ষার্থীকে হত্যার পর আমেরিকানদের ইসলামভীতি নিয়ে মনোযোগ আকর্ষণ করতে 'মুসলিমলাইভসম্যাটার' হ্যাশট্যাগ ব্যবহার করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ