ঢাকা, মঙ্গলবার 21 August 2018, ৬ ভাদ্র ১৪২৫, ৯ জিলহজ্ব ১৪৩৯ হিজরী
Online Edition

মার্কিন পক্ষপাতিত্বের কারণে আলোচনায় চীনকে চায় ফিলিস্তিন

জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর 

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে ভবিষ্যতে কথিত শান্তি আলোচনায় চীন ও আরব লীগকে অন্তর্ভুক্ত করতে চায় ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ। জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর একথা বলেছেন।

ইসরাইলের সঙ্গে আলোচনায় মার্কিন সরকার তেল আবিবের প্রতি পক্ষপাতিত্ব করার কারণে এমন অবস্থান নেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। রিয়াদ মানসুর বলেন, সম্মিলিত প্রচেষ্টায় ইসরাইল-ফিলিস্তিন সংকটের সমাধান করতে হবে; মার্কিন কর্তৃত্বের অধীনে নয়।

বৃহস্পতিবার ফিলিস্তিনের এ কূটনীতিক সাংবাদিকদের বলেন, “আমরা বলছি আলোচনায় কয়েকটি শক্তির উপস্থিতি আলোচনা সফল হতে সহায়তা করবে। ইসরাইলের সঙ্গে অতিমাত্রায় ঘনিষ্ঠ দেশের কর্তৃত্বের বদলে সম্মিলিত দৃষ্টিভঙ্গি গ্রহণ করা প্রয়োজন।” তিনি বলেন, কথিত এই শান্তি আলোচনায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদও যুক্ত হতে পারে।

 

বায়তুল মুকাদ্দাস শহরের আল-আকসা মসজিদ

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিনের পবিত্র বায়তুল মুকাদ্দাস শহরকে ইহহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এ ঘটনায় ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ আমেরিকার প্রতি মারাত্মক ক্ষুব্ধ হয়েছে। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তখন ঘোষণা করেছিলেন, তিনি আর কোনো অবস্থাতে কথিত শান্তি আলোচনায় আমেরিকাকে মধ্যস্থতাকারী হিসেবে মানবেন না। এ পরিপ্রেক্ষিতে রিয়াদ মানসুরের পক্ষ থেকে এ মন্তব্য এল।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ