ঢাকা, মঙ্গলবার 13 February 2018, ১ ফাল্গুন ১৪২৪, ২৬ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

প্রাথমিক বিদ্যালয়ে ৬৩ শতাংশেরও বেশি মহিলা শিক্ষক

সংসদ রিপোর্টার : প্রাথমিক বিদ্যালয় বার্ষিক জরিপ ২০১৭ অনুযায়ী দেশে বর্তমানে ২৫ ধরনের প্রাথমিক বিদ্যালয় রয়েছে, যার মোট সংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৯০৭ টি। এ সকল বিদ্যালয়ে মোট ৫ লাখ ৫৭ হাজার শিক্ষক কর্মরত আছেন। যার মধ্যে ৩ লাখ ৫১ হাজার ৮৬৩ জন মহিলা শিক্ষক, অর্থাৎ প্রাথমিক বিদ্যালয়ে ৬৩.১৭ শতাংশই মহিলা শিক্ষক কর্মরত। এছাড়া প্রতিটি বিদ্যালয়ে ১ জন করে দফতরি কাম নৈশ প্রহরী নিয়োগ চলমান রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। গতকাল সোমবার খুলনা-৬ আসনের এমপি নূরুল হকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা বাবদ বাৎসরিক ১০ কোটিরও অধিক টাকা সরকারের ব্যয় হয়। ২০১৬-২০১৭ অর্থ বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য রাজস্ব বাজেটে সর্বমোট ১০ কোটি ৮৪ লাখ ৫৯ হাজার ২০৬ টাকা ব্যয় হয়েছে।
সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের (কুড়িগ্রাম-৩) এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, প্রাথমিক বিদ্যালয়গুলোতে অক্টোবর ২০১৭ পর্যন্ত প্রধান শিক্ষকের শূন্যপদ ২০ হাজার ৮৪৭ জন।
এমপি জিয়াউল হক মৃধার (ব্রাহ্মণবাড়িয়া-২) এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী গত ২০১৩ সালের ১মার্চ থেকে দেশের সকল রেজিস্টার, এমপিওভুক্ত এবং আবেদিত ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় এবং তিন পার্বত্য জেলায় ইউএনডিপি পরিচালিত ২১০টি বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে, যা চলমান রয়েছে। এর বাইরে নতুন করে কোন বিদ্যালয়ে জাতীয়করণের পরিকল্পনা আপাতত নেই।

অনলাইন আপডেট

আর্কাইভ