ঢাকা, মঙ্গলবার 13 February 2018, ১ ফাল্গুন ১৪২৪, ২৬ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

দুতার্তের ডাকে কুয়েত থেকে ২২শ’ ফিলিপিনো ফিরছেন দেশে

১২ ফেব্রুয়ারি, খালিজ টাইমস : কুয়েতে ফিলিপাইনের গৃহপরিচারিকাদের নির্যাতনের কারণে কয়েকটি আত্মহত্যার ঘটনার পর প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের আহবানে কুয়েত থেকে ২২’শর বেশি ফিলিপিনো ফিরছেন দেশে যাদের অধিাকাংশই গৃহপরিচারিকা। রোববার ফিলিপাইনের শ্রমমন্ত্রী এ তথ্য জানান। একটি পরিত্যক্ত এপার্টমেন্টের ফ্রিজে ফিলিপাইনের এক কর্মীর লাশ পাওয়ার পর দুটি দেশের মধ্যে এ নিয়ে জটিলতা সৃষ্টি হয়।

ফিলিপাইনের শ্রমমন্ত্রী সিলভেস্ট্রি বেলো জানান গত শুক্রবার পর্যন্ত ২২’শ ফিলিপিনো দেশে ফিরতে চান। প্রেসিডেন্ট দুতার্তে তাদের জন্যে ফিলিপাইন এয়ারলাইন্স ও চেবু প্যাসিফিককে ফ্রি চার্টার ফ্লাইটের জন্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। প্রথম ধাপেই অন্তত ৫’শ গৃহকর্মী কুয়েত থেকে নিজ দেশে ফিরছেন।

গত জানুয়ারি মাসে ফিলিপাইন কুয়েতে গৃহকর্মী আর না পাঠাবার ঘোষণা দেয়। প্রেসিডেন্ট দুতার্তে গত শুক্রবার বলেন, এ সিদ্ধান্ত বলবৎ থাকবে। কুয়েতের উপপররাষ্ট্রমন্ত্রী খালেদ আল জারাল্লাহ ফিলিপাইনের সিদ্ধান্তকে আশ্চর্যজ ও দুঃখজনক বলে অভিহিত করেছেন। তিনি বলেন, প্রেসিডেন্ট দুতার্তে যে ৪ জন ফিলিপিনোর আত্মহত্যার কথা বলেছেন সে বিষয়ে তদন্ত চলছে।

কুয়েতে আড়াই লাখেরও বেশি ফিলিপিনো গৃহকর্মী হিসেবে কাজ করছে। এদের অধিকাংশই কুয়েতের গৃহস্থালী কাজে নিয়োজিত। যারা ফিলিপাইন থেকে দেশ ফিরছেন তাদের জন্যে কাজের ব্যবস্থা করছে দেশটির সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ