ঢাকা, মঙ্গলবার 13 February 2018, ১ ফাল্গুন ১৪২৪, ২৬ জমদিউল আউয়াল ১৪৩৯ হিজরী
Online Edition

রূপ

জগতে অনেক রূপ আছে। কিছু রূপ বলা নেই কওয়া নেই, মনের মধ্যে গিয়ে এমনভাবে আকীর্ণ হয় যে, উহাকে আর এড়ানো যায় না। কেবল তার দীপ্তির জন্য বরং তার মধ্যে এমন একটা আশ্চর্য আকর্ষণীয় সৌন্দর্য গুণ থাকে যে, তা একেবারে অন্তরের ভিতরে গিয়ে নাড়া দেয়, হৃদয়কে চঞ্চল করে তোলে, একে কি ‘রূপ’ বলে?
রূপের ব্যাপারে আগ্রহ নেই এমন মানুষ সংসারে নেই। যারা রুচিবান সৌন্দর্যপ্রিয় ও প্রেমপ্রার্থী তারা সকলেই রূপপ্রিয়। রূপ দেখে মুগ্ধ হয় না এমন পাষাণ হৃদয়ের কি সন্ধান পাওয়া যাবে? যে নিরেট বৈষয়িক, কাঁটাকম্পাস হিসেব কষে কাজ করে ও সৌন্দর্য দেখে ক্ষণিকের জন্য হলে বিমোহিত না হয়ে পারে না।
যে রূপ নিয়ে মানুষের মধ্যে এত হৈ চৈ এত বাড়াবাড়ি সেই রূপের কিন্তু নিজেরই কোন অস্তিত্ব নেই। রূপ পরাশ্রয়ী বস্তু। যেমন বলা হয় জুবায়ের একজন রূপবান পুরুষ। সিফাত একজন সুন্দরী মেয়ে। এখানে রূপ ও সৌন্দর্যকে জুবায়ের এবং সিফাত থেকে বিচ্ছিন্ন করা যায় না। করতে চাইলেও তার কোন আলাদা অস্তিত্ব বের করা যাবে না।
গোলাপের সৌন্দর্য কি গোলাপ থেকে বিচ্ছিন্ন করা যায়? যায় না। পৃথক করতে গেলে সৌন্দর্য যেমন নষ্ট হয় তেমনি গোলাপের অস্তিত্বও বিপন্ন হয়। কিছু রূপ আছে স্বভাবজাত এবং জন্মগত। যদি বলা হয় রূপবান রাজকুমার অথবা রূপসী রাজকুমারী তাহলে বুঝতে হবে, সেই রাজকুমার ও রাজকুমারীর রূপ জন্মগত। তারা জন্মগ্রহণের দিনই বিপুল রূপ আর পরম সৌভাগ্য নিয়েই জন্মগ্রহণ করেছে।
দিনে দিনে তারা যত বড় হয়েছে তাদের রূপও ততই প্রসিদ্ধি লাভ করেছে। আবার কিছু রূপ আরোপিত। যেমন যদি বলা হয় লোকটি বেশ উদার বা ভদ্রমহিলা বেশ দয়াবতী। এই দয়া বা উদারতা আরোপিত রূপ। কোন মানুষ এসব গুণ নিয়ে জন্মগ্রহণ করে না। পরিবেশের কাছে শিখে। তবে গুণটা পরে।
আগে চাই রূপ। প্রথম দেখাতেই ভাল লাগতে হবে। ভাল লাগার পর দেখা যাবেস তার গুণ আছে কি নেই। এজন্য জ্ঞানীরা বলেন সুন্দর চেহারাই যোগ্যতার অর্ধেক। আগে চাই সুন্দর মানুষ, তারপর চাই সুন্দর মনের মানুষ। যার চেহারা সুন্দর নয়, মনটাও কুৎসিত-হিংসুটে, স্বার্থপর তার মত হতভাগা ইহসংসারে আর নেই।
নদীতে মাছ ধরতে ধরতে হঠাৎ যদি কোন জেলে গেয়ে ওঠে, ‘ওরূপালী নদীরে, রূপ দেখে তোর হইয়াছি পাগল। আসলে নদীর বিশেষ কোন রূপ থাকে না। যেখানে ঘোলাপানি ও কাদার ছড়াছড়ি, সেখানে আবার রূপের কী আছে! নদীর
-আখতার হামিদ খান

অনলাইন আপডেট

আর্কাইভ