ঢাকা, রোববার 18 February 2018, ৬ ফাল্গুন ১৪২৪, ১ জমদিউস সানি ১৪৩৯ হিজরী
Online Edition

পাকিস্তানের সহায়তা কমিয়ে ইসরাইলকে বাড়িয়ে দিচ্ছে আমেরিকা

সংগ্রাম অনলাইন ডেস্ক: পরবর্তী অর্থবছরের জন্য মার্কিন সরকারের বাজেটে পাকিস্তানের জন্য আর্থিক সাহায্য কমিয়ে ইহুদিবাদী ইসরাইল ও জর্দানের জন্য সাহায্য বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। ওই মন্ত্রণালয়ের বৈদেশিক সহায়তা বিষয়ক পরিচালক হ্যারি সাসট্রি গতরাতে বলেছেন, ওয়াশিংটন বর্তমানে নিজের মাত্র ১০ গুরুত্বপূর্ণ সহযোগী দেশকে আর্থিক সাহায্য দিচ্ছে।

সাসট্রি আরো বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৯ সালের অর্থ বছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন তাতে পাকিস্তানের জন্য আর্থিক সাহায্য এক কোটি ডলার কমিয়ে ৩৫ কোটি ১০ লাখ ডলারে নামিয়ে আনা হয়েছে। এই সাহায্যের মধ্যে নিরাপত্তা সাহায্য আট কোটি ডলার।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈদেশিক সহায়তা বিষয়ক পরিচালক ইসরাইলের প্রতি ওয়াশিংটনের আর্থিক সাহায্য সম্পর্কে বলেন, প্রস্তাবিত বাজেটে তেল আবিবের জন্য ৩৩০ কোটি ডলার বরাদ্দ দেয়ার কথা বলা হয়েছে যা আগের বছরের তুলনায়  ২০ কোটি ডলার  বেশি।

মার্কিন সরকার সম্প্রতি আগামী ১০ বছরের জন্য ইসরাইলকে অতিরিক্ত সাহায্য দেয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নের অংশ হিসেবে প্রস্তাবিত বাজেটে এই বরাদ্দ দেয়া হয়েছে।

জর্দান সরকারকে আগামী অর্থ বছরে ১২৭ কোটি ৫০ লাখ ডলার আর্থিক সাহায্য দেয়া হবে বলে জানান হ্যারি সাসট্রি। তিনি বলেন, এর আগের অর্থবছরের তুলনায় এই পরিমাণ সাত কোটি ৫০ লাখ ডলার বেশি।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ