ঢাকা, শনিবার 17 November 2018, ৩ অগ্রহায়ণ ১৪২৫, ৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

সিরিয়ার অভ্যন্তরে আলাদা রাষ্ট্র গড়ার ষড়যন্ত্র করছে আমেরিকা: রাশিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, আমেরিকা সিরিয়ার অখণ্ডতা বিপদের মুখে ঠেলে দিচ্ছে। আজ (মঙ্গলবার) মস্কোতে বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী দিদিয়ার রেন্ডার্সের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, আমেরিকা একতরফাভাবে বিপজ্জনক পদক্ষেপ গ্রহণের চেষ্টা করছে। এর মাধ্যমে সিরিয়ার অভ্যন্তরে ফোরাতের পূর্ব তীরে ইরাক সীমান্তে আরেকটি দেশ গড়ে তোলা হচ্ছে। 

তিনি বলেন, মার্কিনীদের তৎপরতা দেখে মনে হচ্ছে তারা সিরিয়ায় দীর্ঘ মেয়াদে অথবা চীরদিনের জন্য থেকে যেতে চায়। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সিরিয়ার শান্তি প্রক্রিয়ার সব পর্যায়েই কুর্দিদের অংশগ্রহণ চায় মস্কো। কারণ কুর্দিদের অংশগ্রহণ ছাড়া সিরিয়া সংকটের সমাধান সম্ভব নয়। 

আমেরিকা সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে নানাভাবে সহযোগিতা করছে। কিন্তু তারা সন্ত্রাসবাদ দমনের স্লোগান তুলে সিরিয়ার উত্তরে সামরিক অবস্থান জোরদার করেছে। 

২০১১ সাল থেকে সিরিয়ায় বিদেশি মদদে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ে। ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে সদা-সোচ্চার বাশার আসাদকে ক্ষমতাচ্যুত করতেই সেখানে সন্ত্রাসবাদ ছড়িয়ে দেয়া হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ