ঢাকা, শুক্রবার 16 November 2018, ২ অগ্রহায়ণ ১৪২৫, ৭ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
Online Edition

জিম্বাবুয়ের বিরোধী নেতার জীবনাবসান

মরগ্যান সাভানগিরাই

সংগ্রাম অনলাইন : জিম্বাবুয়ের প্রধান বিরোধীদলীয় নেতা মরগ্যান সাভানগিরাই দক্ষিণ আফ্রিকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। ৬৫ বছর বয়সি সাবেক প্রধানমন্ত্রী সাভানগিরাই কোলন ক্যান্সারে ভুগছিলেন।

তার রাজনৈতিক দল এমডিসি’র ভাইস প্রেসিডেন্ট এলিয়াস মুডজুরি বুধবার রাতে বলেছেন, “সাভানগিরাই আজ বিকেলে মারা গেছেন। তার পরিবার বিষয়টি আমাকে জানিয়েছেন।”

সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলে বিখ্যাত হয়েছিলেন মরগ্যান সাভানগিরাই। সরকারি নিরাপত্তা বাহিনীর হাতে তিনি বহুবার লাঞ্ছিত হয়েছেন এবং কারাভোগ করেছেন।

তিনি ২০০০ সালে মুভমেন্ট ফর ডেমোক্র্যাটিক চেঞ্জ বা এমডিসি পার্টি গঠন করেন। দলের পক্ষ থেকে তিনি একাধিকবার সাবেক প্রেসিডেন্ট মুগাবের শাসনকে কার্যকরভাবে চ্যালেঞ্জ জানাতে সক্ষম হন।

প্রেসিডেন্ট মুগাবে ২০১৭ সালের নভেম্বরে ক্ষমতা থেকে সরে দাঁড়ান

তবে দেশে গণতন্ত্রের জন্য আন্দোলন করলেও দলের মধ্যে কঠোর স্বৈরশাসন চাপিয়ে দিয়েছিলেন সাভানগিরাই। এমডিসি থেকে বেরিয়ে যাওয়া বহু নেতা অভিযোগ করেছেন, পরলোকগত এই নেতার একনায়কতান্ত্রিক আচরণের কারণে দলে একাধিকবার ভাঙন দেখা দিয়েছে।

২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে সাভানগিরাই প্রেসিডেন্ট মুগাবেকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে সক্ষম হলেও তার কাছে ক্ষমতা হস্তান্তর করতে রাজি হননি মুগাবে।  পরে আন্তর্জাতিক চাপের মুখে এমডিসি নেতাকে প্রধানমন্ত্রীর পদ দেয়া হয়। অবশ্য ২০১৩ সালের নির্বাচনে মুগাবের কাছে বিপুল ভোটে হেরে যান সাভানগিরাই। সূত্র: পার্সটুডে। 

অনলাইন আপডেট

আর্কাইভ