ঢাকা, বুধবার 19 September 2018, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মহররম ১৪৪০ হিজরী
Online Edition

সাউথ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

সংগ্রাম অনলাইন ডেস্ক: জ্যাকব জুমার পদত্যাগের পর তার জায়গায় সাউথ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন সিরিল রামাফোসা।

ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)-এর সংখ্যাগরিষ্ঠতা থাকা পার্লামেন্টের পক্ষ থেকে প্রেসিডেন্ট হিসেবে শুধু রামাফোসাকেই প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করা হয়েছিল। বৃহস্পতিবার নতুন প্রেসিডেন্ট হিসেবে তার নাম ঘোষণা করা হলে পার্লামেন্টের ভেতর এমপিরা উল্লাস করে গান গেয়ে ওঠেন।

৬৫ বছর বয়সী রামাফোসা প্রেসিডেন্ট হওয়ার পর দেয়া প্রথম ভাষণে বলেন, জ্যাকব জুমার শাসনামলে সাউথ আফ্রিকা জুড়ে যে দুর্নীতি ছড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে, সেই দুর্নীতি দমনের দায়িত্ব প্রেসিডেন্ট হিসেবে তিনি নিচ্ছেন।

প্রথমে যে কোনো চাপের মুখেও প্রেসিডেন্ট থাকার দৃঢ়তার কথা বললেও নিজ দল এএনসি’র চাপে শেষ পর্যন্ত গত বুধবার পদত্যাগ করতে বাধ্য হন জ্যাকব জুমা। এই পদত্যাগের মধ্য দিয়ে তার দীর্ঘ ৯ বছরের শাসনামলের অবসান ঘটে।

দুর্নীতির নানা অভিযোগে এএনসির চাপের মুখে ছিলেন জুমা। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছিলেন ৭৫ বছর বয়সী এই নেতা।

বিবিসি জানায়, ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে একের পর এক দুর্নীতি ও কেলেঙ্কারিতে জড়িয়ে পরেন জুমা। তবে ২০১৯ সালের দিকে সাউথ আফ্রিকায় অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনের আগে জুমাকে পদত্যাগে বাধ্য করার অন্যতম কারণ, ভারতীয় বংশোদ্ভূত ধনী ব্যবসায়ী গুপ্ত পরিবারের সঙ্গে তার সংশ্লিষ্টতা।

জ্যাকব জুমা

সাউথ আফ্রিকায় প্রভাবশালী এ পরিবারের বিরুদ্ধে প্রেসিডেন্ট জুমার সঙ্গে বন্ধুত্বের সুযোগ নিয়ে নিজেদের ব্যবসায়িক সুবিধার জন্য দেশটির রাজনীতিতে ব্যাপক প্রভাব বিস্তারের অভিযোগ রয়েছে।

বুধবার সকালে গুপ্ত পরিবারের বাড়িতে অভিযান চালিয়ে তিনজনকে আটক করে পুলিশ।

সাউথ আফ্রিকার ফ্রি স্টেট প্রদেশের দরিদ্র কৃষ্ণাঙ্গ কৃষকদের সহায়তা করার জন্য এস্তিনা ডেইরি ফার্ম নামে একটা প্রকল্প করার সময় লাখ লাখ ডলার আত্মসাতের অভিযোগ ওঠে জ্যাকব জুমা ও গুপ্ত পরিবারের নামে।

অনলাইন আপডেট

আর্কাইভ